বন্যার্ত শিক্ষার্থীদের বিনামূল্যে পড়াবে ইউডা

Looks like you've blocked notifications!
বন্যার্তদের জন্য খাবার স্যালাইন তৈরি করছেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের (ইউডা) শিক্ষক-শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

উত্তরাঞ্চলসহ দেশের ২৭টি জেলায় বন্যাদুর্গতদের মাঝে খাবার স্যালাইন, বস্ত্র বিতরণ, দিয়াশলাই, মোমবাতি বিতরণসহ আর্থিক সহায়তা দিচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভ (ইউডা)।

বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সমন্বিত সভায় বন্যাদুর্গত বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিনামূল্যে পড়াশোনা ও থাকার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আজ শনিবার ইউডার জনসংযোগ দপ্তর (পিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে খাবার স্যালাইন প্রকল্প হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি বিভাগ। এ ছাড়া সব বিভাগের সহায়তায় প্রায় ১০ হাজার পরিবারকে খাবার স্যালাইন, বস্ত্র, দিয়াশলাই, মোমবাতিসহ প্রায় এক লাখ টাকার অর্থ সহায়তা দেবে প্রতিষ্ঠানটি। কয়েকদিন ধরে ইউডার বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও কলেজ অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ ও স্কুল অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে বন্যার্তদের সহায়তায় অর্থ ও বস্ত্র সংগ্রহ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, সহজ ও সঠিকভাবে ত্রাণ বিতরণ করতে ইউডার উত্তরবঙ্গ অঞ্চলের বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে ১০ থেকে ১৫টি দল গঠন করা হয়েছে। যাঁরা আজ থেকে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণসহায়তা পৌঁছে দেবেন। এ ছাড়া বোর্ড অব ট্রাস্টিজের সভায় বন্যাদুর্গত এলাকায় ক্ষতিগ্রস্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ইউডাতে ভর্তি ও যাঁদের ভিটেমাটি বানে ভেসে গেছে, তাদের থাকার ব্যবস্থারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে ইউডার প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মুজিব খান বলেন, ‘আমাদের ছাত্রছাত্রী ও শিক্ষকরা মানুষের যেকোনো দুর্দিনে পাশে থাকে। বানভাসি মানুষের জন্য তাঁরা যে উদ্যোগটি নিয়েছে তা প্রশংসনীয়। সোডা, কোডা ও ইউডার শিক্ষার্থীরা মানবতার পাশে সব সময়েই থাকবে।’