পিইসিতে দেশসেরা গোপালগঞ্জ

Looks like you've blocked notifications!

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে আজ শনিবার। এই ফলাফলে পাসের হারের দিক দিয়ে ৬৪ জেলার মধ্যে সেরা ফলাফল অর্জন করেছে গোপালগঞ্জ।

এর জেলা থেকে এ বছর ২৩ হাজার ৭০৭ জন ছাত্রছাত্রী পিইসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ছিল ১১ হাজার ৫৯ জন। ছাত্রী ছিল ১২ হাজার ৬৪৮ জন। ২৩ হাজার ৫৫২ জন শিক্ষার্থী পাস করেছে। পাসের হার ৯৯ দশমিক ৩৪ ভাগ। জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৩৩১ জন ছাত্রছাত্রী। এর মধ্যে সবচেয়ে বেশি জিপিএ পেয়েছে মেয়েরা, এক হাজার ২৪৯ জন। ছাত্রদের মধ্যে এক হাজার ৮২ জন জিপিএ ৫ পেয়েছে।

ভালো ফলাফলের ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মাসুদ ভূঁইয়া এনটিভি অনলাইনকে বলেন, ‘বছরের শুরু থেকে আমরা প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে অনেক কাজ করেছি। মাসিক সমন্বয় সভা, অভিভাবক সমাবেশ, মা সমাবেশ করে শিক্ষার মান উন্নয়নে কাজ করেছি। স্কুলে-স্কুলে মডেল টেস্ট হয়েছে। মডেল টেস্টগুলোতে যারা খারাপ ফলাফল করেছিল তাদের জন্য বিশেষ পাঠদানের ব্যবস্থা করা হয়েছিল। তিনিসহ জেলা প্রশাসক মো. মোখলেসুর রহমান সরকার ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং কমিটি করা হয়েছে। এই কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক খোঁজ-খবর নিয়েছে। এ ছাড়া ভালো ফলাফলের পেছনে শিক্ষক ও অভিভাবকদের আন্তরিকতা ও তৎপরতা ছিল।’

আজ শনিবার সকালে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী ফলাফলের অনুলিপি তুলে দেন।

ফলাফলে দেখা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর এতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী।

অপরদিকে এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাস করেছে ৯২ দশমিক ৯৪ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে পাঁচ হাজার ২৩ শিক্ষার্থী।

পরে সচিবালয়ে নিজ কার্যালয়ে বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

গত ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং এবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় বসে। দুটি মিলিয়ে প্রায় ৩১ লাখ পরীক্ষার্থী অংশ নেয়।

যেভাবে জানা যাবে ফল

প্রাথমিক শিক্ষা সমাপনী ও এবতেদায়ি শিক্ষা ফল www.dpe.gov.bd এবং http://dperesults.teletalk.com.bd থেকে পাওয়া যাবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ ছাড়া যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ফল পাওয়া যাবে।

আর এবতেদায়ি শিক্ষার ফলাফলের জন্য EBT স্পেস শিক্ষার্থীর আইডি নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল আসবে।

জেএসসি-জেডিসি পরীক্ষার ফল পাওয়া যাবে www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে।

মোবাইল ফোনের মেসেজ অপশনে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে এসএমএস করলেও ফল পাওয়া যাবে।