বিদেশে জেএসসিতে পাসের হার ৯৩.৮২ শতাংশ

Looks like you've blocked notifications!

চলতি বছর বিদেশের নয়টি কেন্দ্রে ৫৯৯ জন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৫৬২ জন। পাসের হার ৯৩ দশমিক ৮২ শতাংশ।

এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৩ জন শিক্ষার্থী। তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ওমানের সাহামে অবস্থিত বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪০ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২২ জন। সৌদি আরবের মদিনা মুনাওয়ারার মদিনা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৩ জন ও লিবিয়ার ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল থেকে চারজন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছে। তবে কেউ জিপিএ ৫ পায়নি।

এ ছাড়া সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল থেকে জেএসসি পরীক্ষা দিয়েছে ২০৪ জন। পাস করেছে ২০০ জন। পাসের হার ৯৮ দশমিক শূন্য ৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১৭ জন।

রিয়াদে অবস্থিত বাংলাদেশ এমব্যাসি স্কুলে পরীক্ষার্থী ছিল ১৩৮ জন, এর মধ্যে পাস করেছে ১৩৫ জন। পাসের হার ৯৭ দশমিক ৮৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২০ জন।

কাতারের দোহায় অবস্থিত বাংলাদেশ মাশশুর-উল-হক মেমোরিয়াল হাই স্কুল থেকে পরীক্ষা দিয়েছে ৮১ জন। পাস করেছে ৭৬ জন। পাসের হার ৯৩ দশমিক ৮৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১৭ জন।  

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থিত শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল থেকে ৪১ জন পরীক্ষা দিয়ে ৩৫ জন পাস করেছে। পাসের হার ৮৫ দশমিক ৩৭ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে চারজন।

বাহরাইনের মানামায় অবস্থিত বাংলাদেশ স্কুল থেকে জেএসসি পরীক্ষা দিয়েছে ৪১ জন। পাস করেছে ২৮ জন। পাসের হার ৬৮ দশমিক ২৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে দুজন।

সংযুক্ত আরব আমিরাতের রাশ-আল-খাইমায় অবস্থিত বাংলাদেশ ইসলামিয়া স্কুল থেকে ৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩১ জন। জিপিএ ৫ পেয়েছে মাত্র একজন।