র‍্যাগিংয়ের ঘটনায় জাবির ৪ শিক্ষার্থীকে নোটিশ

Looks like you've blocked notifications!

র‍্যাগিংয়ের ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) চার শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অভিযুক্ত শিক্ষার্থীরা হলেন সরকার ও রাজনীতি বিভাগের আহনাফ তাহমিদ অর্ণব, মো. নাইমুর রহমান, মো. গুলজার আহমেদ ও ইতিহাস বিভাগের আসিফ। 

গতকাল বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিন বোর্ডের সদস্য সচিব ও প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল বুধবার ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ৪৬তম ব্যাচের চার শিক্ষার্থীর বিরুদ্ধে ৪৭ ব্যাচের ১৪ শিক্ষার্থী প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর।

অভিযোগপত্রে বলা হয়, গত ১৫  মার্চ বৃহস্পতিবার প্রথম বর্ষের (৪৭তম ব্যাচের) ৪৭তম দিবস উদযাপন উপলক্ষে ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থীরা ছাত্র-শিক্ষক কেন্দ্রে সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুশীলন করছিল। এ সময় অভিযুক্ত অর্ণব, গুলজার ও নাইমুর ছাত্র-শিক্ষক কেন্দ্রসংলগ্ন সপ্তম ছায়ামঞ্চে অনুশীলনরত শিক্ষার্থীদের একের পর এক ডেকে পরিচয় জিজ্ঞাসা ও ব্যক্তিগত প্রশ্ন করতে শুরু করেন। 

একপর্যায়ে সেখানে আসিফ উপস্থিত হন। কোনো কারণ জিজ্ঞাসা ছাড়াই তিনি প্রথম বর্ষের শিক্ষার্থী নীরবকে থাপ্পড় দেন এবং কান ধরে দাঁড়িয়ে থাকতে বলেন। পরে অশালীন ভাষায় গালিগালাজ এবং র‍্যাগিংয়ের কারণে প্রশাসন তাদের কিছুই করতে পারবে না বলে হুমকি দেন।

অভিযুক্ত শিক্ষার্থী অর্ণব সাংবাদিকদের বলেন, ‘তাঁরা টিএসসিতে বসে সিগারেট খাচ্ছিলেন এবং তাঁদের শার্টের হাতা লাগানো ছিল না। এ ছাড়া তাদের নৃত্যের অঙ্গভঙ্গি ছিল দৃষ্টিকটু। তাই আমি, গুলজার ও নাইমুর তাদের সপ্তম ছায়ামঞ্চের দিকে নিয়ে যাই এবং এসব কাজ করতে নিষেধ করি।’

আরেক অভিযুক্ত গুলজার বলেন, ওদের সঙ্গে কথা বলার সময় সেখানে আসিফ আসে এবং নীরব তার হলের ‘ছোট ভাই’ এবং হলের নিয়ম ভঙ্গ করে টিএসসিতে সিগারেট খেয়েছে, তাই তাঁকে শাসন করার জন্য থাপ্পড় দেন।