নীতিমালা চূড়ান্ত : একাদশে শতভাগ আসন মেধার ভিত্তিতে ভর্তি

Looks like you've blocked notifications!

একাদশ শ্রেণিতে এবার শতভাগ আসনে মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। এমন নীতি করে শিক্ষা মন্ত্রণালয় এবার একাদশে ভর্তির নীতিমালা চূড়ান্ত করেছে। আগামী ৬ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হওয়ার কথা রয়েছে। আগামী ১৩ মে থেকে একাদশে ভর্তির জন্য অনলাইন ও এসএমএসে আবেদন গ্রহণ শুরু হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আফরাজুর রহমান এনটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে এবার শতভাগ আসনে মেধার ভিত্তিতে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত হয়। শতভাগ মেধার ভিত্তিতে ভর্তির পরও যদি কোটায় ভর্তির বিষয়ে কোনো আবেদন থাকে তাহলে মোট আসনের অতিরিক্ত হিসেবে তাদের আবেদন বিবেচনা করতে পারবে কলেজ কর্তৃপক্ষ।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা জানান, গতবার মেধার ভিত্তিতে ভর্তির পাশাপাশি ১১ শতাংশ কোটা নির্ধারিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধাদের সন্তান বা নাতিপুতিদের জন্য ৫ শতাংশ, বিভাগীয় ও জেলা সদরের বাইরের প্রান্তিক ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য ৩ শতাংশ, অন্যদের জন্য ৩ শতাংশ। এবারও এ ১১ শতাংশ কোটা থাকবে তবে মোট আসনের অতিরিক্ত হিসেবে এ কোটা কার্যকর হবে। আর যদি কোথাও কোটায় ভর্তির হওয়ার জন্য কোনো আবেদন পাওয়া না যায় তাহলে সেখানে কোটা কার্যকর হবে না। মেধা কোটাই চূড়ান্ত কোটা হিসেবে কার্যকর হবে।

নতুন নীতিমালা অনুযায়ী এবারও একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজের ভর্তির আবেদন করতে পারবেন।