এসএসসির ফল কাল

Looks like you've blocked notifications!
পুরোনো ছবি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামীকাল রোববার প্রকাশ করা হবে।

এদিন সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেবেন। এরপর বেলা ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আফরাজুর রহমান এসব তথ্য জানিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, দুপুর ২টা থেকে শিক্ষার্থী মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

গত ১ ফেব্রুয়ারি সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর আট হাজার ৫৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়।

পরীক্ষার্থীদের মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন ছাত্রী। সারা দেশে তিন হাজার ৪১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ ছাড়া দেশের বাইরে আটটি পরীক্ষাকেন্দ্রে ৪৫৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন এসএসসি, মাদরাসা বোর্ডের অধীনে দুই লাখ ৮৯ হাজার ৭৫২ জন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষায় অংশ নেয়।

গত বছর পরীক্ষার্থীর মোট সংখ্যা ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন। সেই হিসাবে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে দুই লাখ ৪৫ হাজার ২৮৬ জন।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলে।

এবারের এসএসসি পরীক্ষায় সারা দেশেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিভাবকরা অভিযোগ করেন। গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশ হয়ে। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে কিনা, তা যাচাই-বাছাই করতে ১১ সদস্যের একটি কমিটি গঠন করে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর হোসেনকে আহ্বায়ক করে গঠিত কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ ও শিক্ষাবোর্ডগুলোর প্রতিনিধি রাখা হয়। ব্যাপক অনুসন্ধান ও পর্যালোচনা শেষে এ কমিটি সীমিত আকারে প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে প্রতিবেদন পেশ করে। এ কমিটির প্রতিবেদন অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয় এসএসসি পরীক্ষা বাতিল না করার বিষয়ে সিদ্ধান্ত নেয়।