পাবিপ্রবির এক দশক পূর্তি আজ

Looks like you've blocked notifications!

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) প্রতিষ্ঠার এক দশক পূর্তি আজ মঙ্গলবার। ২০০৮ সালে অনুমোদন পাওয়ার পর বিশ্ববিদ্যালয়টির আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয় ২০০৯ সালের ৫ জুন। তখন থেকে ৫ জুনকে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে পাবিপ্রবি পরিবার। এ উপলক্ষে আজ বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আজ বেলা ১১টায় প্রশাসন ভবনের সামনে থেকে আনন্দ র‍্যালি বের হবে। র‍্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হবে। এরপর গ্যালারি-২ এ উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যের সাবেক হাইকমিশনার অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান।

২০০১ সালের ১৫ জুলাই জাতীয় সংসদে ‘পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প’ পাস হয়। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে পাবনায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালুর প্রতিশ্রিুতি দেন। ২০০৮ সালে পাবনা শহর থেকে তিন কিলোমিটার পূর্বদিকে ঢাকা- পাবনা মহাসড়ক সংলগ্ন রাজাপুরে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়। ওই বছরই শিক্ষার্থী ভর্তি করা হলেও পরের বছরের ৫ জুন আনুষ্ঠানিক ক্লাস শুরু হয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী বলেন, আমরা সবাইকে সঙ্গে নিয়ে এই বিশ্ববিদ্যালয়কে উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠে পরিণত করতে চাই। এখানে অনেক সমস্যা রয়েছে। সেগুলোকে আমরা মোকাবিলা করে এগিয়ে যেতে চাই।