স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতি

Looks like you've blocked notifications!
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রশাসনিক ভবনের সামনে শিক্ষকরা অবস্থান ধর্মঘট পালন করেন। ছবি : এনটিভি

অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদে এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কর্মবিরতি পালন এবং অবস্থান ধর্মঘট করেছেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে আজ রোববার এ কর্মসূচি পালন করেন শিক্ষকরা। এ সময় দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। শিক্ষকদের এ কর্মসূচির কারণে অনেক বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা হয়নি।

গত ৭ সেপ্টেম্বর মন্ত্রিসভায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন বেতন কাঠামো অনুমোদন করার পর থেকে শিক্ষকরা আন্দোলন করছেন। নতুন বেতন কাঠামোয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য মূল বেতন সর্বোচ্চ ৭৮ হাজার টাকা ও সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়।

স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে শিক্ষকদের কর্মবিরতিকে ‘অযৌক্তিক’ বলে দাবি করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, শিক্ষকরা জ্ঞানের অভাবে আন্দোলন করছেন। অর্থমন্ত্রীর এই বক্তব্যে আরো ক্ষুব্ধ হয়ে ওঠেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের কর্মসূচি সম্পর্কে আমাদের প্রতিবেদক, সংবাদদাতাদের পাঠানো খবর :

জাহিদুর রহমান : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কলা ও মানবিক অনুষদ ভবনের সামনে অবস্থান ধর্মঘট করেন। এ সময় বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি খবির উদ্দিন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ মাফরুহী ছাত্তারসহ আরো অনেকে।এ সময় বক্তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য শিক্ষক ফেডারেশনকে আহ্বান জানান।অবস্থান ধর্মঘটের কারণে কোনো বিভাগে ক্লাস না হলেও পরীক্ষা হয়েছে।

আইয়ুব আলী, ময়মনসিংহ : ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে সকাল ১১টার দিকে দুপুর ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক খন্দকার শরীফুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল্লাহ ইকবাল, সোনালি দলের সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মনিরুজ্জামান প্রমুখ। আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে সরকার দাবি না মানলে ফের লাগাতার আন্দোলন শুরুর হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা।

ফারুক আহমেদ পিনু, কুষ্টিয়া : কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে আজ  রোববার সকালে ক্যাম্পাসের অনুষদ ভবনের নিচে শিক্ষকরা এই কর্মসূচি পালন করেন। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির শিক্ষক নেতারা বক্তব্য দেন।শিক্ষক সমিতির সভাপতি এইচ এম আখতারুল ইসলাম জানান, অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অসম্মান করা হয়েছে। তাঁরা আশা করেন, সরকার দ্রুত শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো ঘোষণা করে তাঁদের ক্লাসে ফিরে যাওয়ার ব্যবস্থা করবেন। বিশ্ববিদ্যালয়ে আজ  কোনো ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

আরিচ আহমেদ শাহ, চট্টগ্রাম :  আজ রোববার সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা। কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল মনসুর। এ সময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. কাজী এস এম খসরুল আলম বক্তব্য দেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দীর্ঘদিন ধৈর্য ধারণ করেছেন উল্লেখ করে বক্তারা বলেন, বেতন কাঠামো পুনর্নির্ধারণ না করলে শিক্ষকরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন।

প্রদীপ সরকার, রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনের সামনে আজ  রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি, সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা। সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে গত ১৪ মে থেকে গণতান্ত্রিক উপায়ে সংবাদ সম্মেলন, অবস্থান ধর্মঘট, আংশিক কর্মবিরতিসহ নানা কর্মসূচি পালন করার পরও এখনো সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো আশ্বাস পাওয়া যায়নি। এরই প্রতিবাদে আজ  আমরা রাবি শিক্ষক সমিতি এ পূর্ণ দিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করছি।’ দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘আমরা এখনো শান্তিপূর্ণ আন্দোলন করছি। সরকার আমাদের দাবি দ্রুত মেনে না নিলে আরো কঠোর থেকে কঠোরতর আন্দোলনে যেতে বাধ্য হব আমরা।’ রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রেজাউল করিমের সঞ্চালনায় এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

এ বি এম ফজলুর রহমান, পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রশাসনিক ভবনের সামনে শিক্ষকরা অবস্থান ধর্মঘট করেন। এ সময় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আওয়াল কবির জয়, ছাত্র উপদেষ্টা ড. মুহাম্মদ হাবিবুল্লাহ, বাংলা বিভাগের চেয়ারম্যান ড. এম আব্দুল আলীমসহ অন্যান্য শিক্ষক বক্তব্য দেন। বক্তারা অবিলম্বে শিক্ষকদের জন্য সম্মানজনক বেতন কাঠামো নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান। তা না হলে আগামীতে তারা আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন।