Beta

আগামীকালের জেএসসি পরীক্ষা হবে শুক্রবার

০৩ নভেম্বর ২০১৮, ১১:৩৮ | আপডেট: ০৩ নভেম্বর ২০১৮, ১২:২৫

নিজস্ব প্রতিবেদক
গত বৃহস্পতিবার থেকে সারা দেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। ফাইল ছবি

আগামীকাল রোববারের জুনিয়র স্কুল সার্টিফিকেট  (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই পরীক্ষাটি আগামী ৯ নভেম্বর, শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

আজ শনিবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ দিকে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বার্তা সংস্থা ইউএনবিকে পরীক্ষা স্থগিতের বিষয়ে কোনো কারণ উল্লেখ করেননি। তবে তিনি আগামীকাল রোববার একটি ধর্মীয় সংগঠনের সমাবেশ থাকার কথা জানিয়েছেন।

এর আগে অবশ্য গতকাল শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল, রোববার সোহরাওয়ার্দী উদ্যানে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশের উদ্যোগে ‘শুকরানা মাহফিল’ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টা থেকে এ অনুষ্ঠান শুরু হবে।

এ দিন ঢাকাসহ সারা দেশের কওমি মাদ্রাসার কয়েক লাখ শিক্ষক-শিক্ষার্থী বাস, ট্রেন, লঞ্চে করে ভোর থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে জমায়েত হবেন বলে ডিএমপি নিউজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ জন্য ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বলা হয়, ‘এ দিন জেএসসি পরীক্ষা রয়েছে বিধায় সোহরাওয়ার্দী উদ্যানের নিকটবর্তী কেন্দ্রসমূহের শিক্ষার্থী ও অভিভাবকগণকে পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষা কেন্দ্রের উদ্দেশে রওনা দেওয়ার জন্য অনুরোধ করা হলো।’

এরপরই আজ শনিবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামীকালের পরীক্ষা স্থগিতের নির্দেশনা এলো।

গত বৃহস্পতিবার থেকে সারা দেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা অন্যান্য দিন সকাল ১০টায় শুরু হয়। কিন্তু শুক্রবার বিধায় পরীক্ষার সময় এক ঘণ্টা এগিয়ে দেওয়া হয়েছে। ফলে ওই দিন সকাল ১০টার পরিবর্তে সকাল ৯টায় পরীক্ষা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

আগামীকাল রোববার জেএসসি পরীক্ষার্থীদের ইংরেজি এবং জেডিসি পরীক্ষার্থীদের আরবি দ্বিতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।

জেএসসি-জেডিসির ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র।  আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে চার লাখ দুই হাজার ৯৯০ জন পরীক্ষায় অংশ নেবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement