Beta

এডএক্সেল সনদ প্রদান অনুষ্ঠানে পুরস্কৃত ৬৮৯ জন বাংলাদেশি শিক্ষার্থী

২৬ জানুয়ারি ২০১৯, ১৩:৪৭

ফিচার ডেস্ক

শিক্ষা খাতে পিয়ারসনের সবচেয়ে তাৎপর্যপূর্ণ যোগ্যতাভিত্তিক ব্র্যান্ড ‘এডএক্সেল’-এর সঙ্গে মিলে গত শুক্রবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-তে ৭ম একাডেমিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। এ দিন বিআইসিসির ‘হল অব ফেম’-এ আন্তর্জাতিক জিসিএসই এবং এ লেভেল পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফল অর্জন করায় বাংলাদেশি শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়েছে।

এ বছর চারটি ভিন্ন ক্যাটাগরিতে মোট ৬৮৯ জন শিক্ষার্থী এডএক্সেল অ্যাওয়ার্ড দ্বারা পুরস্কৃত হয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক জিসিএসইতে ৫৭২ জন শিক্ষার্থী ১টি সিটিং-এ ৭টি ‘এ’ এবং ‘এ*’ গ্রেড, ২টি সিটিং-এ ৮টি ‘এ’/‘এ*’ গ্রেড কিংবা ২টি সিটিং-এ আরো বেশি ‘এ’/‘এ*’ অর্জন করায় পুরস্কৃত হয়েছে। পাশাপাশি ৮০ জন শিক্ষার্থীকে আন্তর্জাতিক এ লেভেলে একটি  সিটিং-এ চারটি ‘এ’/‘এ*’ গ্রেড এবং আলাদা আলাদা বিষয়ে বিশ্বের সর্বোচ্চ নম্বর অর্জন করায় ৩৭ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা  হয়েছে।

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের  উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার কানবার হোসেন-বর; ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন; পিয়ারসন ইউকের ইন্টারন্যাশনাল পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেশন এবং পিয়ারসন সাউথ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট হারিশ দোরাইস্বামী উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পিয়ারসন ও ব্রিটিশ কাউন্সিলের  ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদচারণায় মুখরিত ছিল পুরো অনুষ্ঠান।

অনুষ্ঠানে অ্যান্ড্রিউ নিউটন বলেন, “দেশের আর্থিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রতিবছর শিক্ষার্থীদের অনুকরণীয় কর্মদক্ষতা এটিই প্রমাণ করে তারা উন্নত পৃথিবী গড়ার পথে দৃঢ়প্রতিজ্ঞ। এ বছর যারা সর্বোচ্চ নম্বর অর্জন করেছে আমি তাদের অভিনন্দন  জানাই এবং আশা করি যে তারা ভবিষ্যৎ জীবনে সফল হোক।”

বিশ্বের প্রতিষ্ঠিত তিনটি যোগ্যতা যাচাই ও প্রদানকারীর একটি হচ্ছে যুক্তরাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন পিয়ারসন এডএক্সেল, যা বাংলাদেশে গত ৪৭ বছর ধরে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় পরিচালিত হয়ে আসছে। বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৬ হাজার শিক্ষার্থী উল্লেখিত পরীক্ষাগুলো দিয়ে থাকে। আন্তর্জাতিক জিসিএসই পরীক্ষায় সর্বনিম্নসাতটি ‘এ’/‘এ*’ গ্রেড এবং আলাদা আলাদা বিষয়ে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের যৌথভাবে পুরস্কৃত করে থাকে এডেক্সেল ও ব্রিটিশ কাউন্সিল।

পিয়ারসন এডএক্সেল যোগ্যতা সনদের জন্য বাংলাদেশ থেকে অসংখ্য শিক্ষার্থী অংশ নিয়ে থাকে। এবং এসকল শিক্ষার্থীর একটি বিশাল অংশ উচ্চশিক্ষা লাভের উদ্দেশ্যে দেশের বাইরে হার্ভার্ড, ক্যামব্রিজ, এমআইটি, এলএসইর মতো বিশ্বখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়ে থাকে। এ ছাড়া বাংলাদেশে শীর্ষস্থানীয় পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এসব শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করে।

শিক্ষা গ্রহণে অভাবনীয় সাফল্য মূল্যায়নের লক্ষ্যে আয়োজিত এমন বার্ষিক অনুষ্ঠান শিক্ষার্থী, অভিভাবক ও স্কুলগুলোকে উদ্বুদ্ধ করবে ভবিষ্যতের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে।

Advertisement