প্রগতিশীল ছাত্রজোটের সংবাদ সম্মেলন

ডাকসুর মাধ্যমে ক্ষমতাসীনরা দখলদারত্বকে বৈধ করে নেবে

Looks like you've blocked notifications!
প্রগতিশীল ছাত্রজোটের নেতারা আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করেন। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মাধ্যমে ক্ষমতাসীনরা (ছাত্রলীগ) ক্যাম্পাসে দখলদারত্বকে বৈধ করে নেবে বলে অভিযোগ করেছেন প্রগতিশীল ছাত্রজোটের নেতারা।

আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ভোটকেন্দ্র প্রশাসনিক ভবনে রাখার দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তারা।

সংবাদ সম্মেলনে ডাকসুর তফসিল ঘোষণার আগেই ডাকসু ও হল সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার বিধান যুক্ত করা, ভোটকেন্দ্র হলে না রেখে নিকটস্থ একাডেমিক ভবনে করা ও প্রয়োজনের ভিত্তিতে হলে সিট বণ্টন নিশ্চিত করে প্রশাসনিক কর্তৃত্ব কায়েমের দাবি জানায় তারা।

এসব দাবিতে আগামী ৩ ফেব্রুয়ারি দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা করেন জোটের নেতারা। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান প্রগতিশীল ছাত্রজোটের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার। এতে বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। কিন্তু দীর্ঘদিন ধরে এ স্বায়ত্ত শাসনের ধারণা কাগজে কলমে সীমাবদ্ধ হয়ে পড়েছে। দলীয় বিবেচনায় উপাচার্য ও শিক্ষক নিয়োগ করে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনকে ক্ষুণ্ণ করা হয়েছে। ফলে দলীয় বিবেচনায় নিয়োগপ্রাপ্ত প্রশাসন দলের এজেন্ডা বাস্তবায়নেই তৎপর রয়েছে।

‘প্রশাসনের ছাত্র অধিকার পরিপন্থী সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশকে নষ্ট করছে। শিক্ষার্থীরা তাদের অধিকার থেকেই বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় ডাকসু নির্বাচনের জন্য প্রথম প্রয়োজন ক্যাম্পাসে ও হলে গণতান্ত্রিক পরিবেশ ও সহাবস্থান নিশ্চিত করা। কিন্তু এ পর্যন্ত প্রশাসনের দৃশ্যমান কোনো তৎপরতা আমাদের চোখে পড়েনি। বরং প্রশাসন ক্ষমতাসীন ছাত্রলীগের সুরেই সুর মিলিয়েছে। যা আমাদের হতাশ করেছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জি এম জিলানী শুভ ও সাধারণ সম্পাদক লিটন নন্দী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, বিপ্লবী ছাত্রমৈত্রীর সহসভাপতি সাদিকুল ইসলাম সোহেল প্রমুখ।