Beta

হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে ভিসির কার্যালয় ঘেরাও

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১২

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন সামনে রেখে ক্যাম্পাসে সব ছাত্রসংগঠনের সহাবস্থান, ভোটকেন্দ্র একাডমিক ভবনে করা এবং হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ছয় দফা দাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও করেছে বাম ছাত্রসংগঠনের দুই জোট ‘প্রগতিশীল ছাত্র জোট’ ও ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য’। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন সামনে রেখে ক্যাম্পাসে সব ছাত্রসংগঠনের সহাবস্থান, ভোটকেন্দ্র একাডমিক ভবনে করা এবং হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ছয় দফা দাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও করেছে বাম ছাত্রসংগঠনের দুই জোট ‘প্রগতিশীল ছাত্র জোট’ ও ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য’।

আজ সোমবার দুপুর ১২টার পর মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল বের করে দুই জোটের নেতাকর্মীরা। পরে মিছিলটি ক্যাম্পাসের উপাচার্য কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেয়। শেষ খবর পওয়া পর্যন্ত তারা উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

এর আগে রোববার দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘সুষ্ঠু নির্বাচন করতে হলে সবার আগে ক্যাম্পাসের পরিবেশ ও শিক্ষার্থীদের মতপ্রকাশে স্বাধীনতা নিশ্চিত করা দরকার। এরই মধ্যে এসব বিষয় নিয়ে আমাদের ছয় দফা দাবি প্রশাসনের কাছে তুলে ধরা হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল দাবি উপেক্ষা করছে। তাই সোমবার উপাচার্য কার্যালয় ঘেরাও করা হবে।’

তাদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে—ক্যাম্পাস ও হলগুলোকে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত করে সংগঠনগুলোর সহাবস্থান এবং শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা। গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধ করতে হবে। সকল নির্যাতনের বিচার করতে হবে। প্রয়োজন ও মেধার ভিত্তিতে প্রশাসনিক তত্ত্বাবধানে প্রথম বর্ষ থেকে হলে বৈধ সিটের ব্যবস্থা করতে হবে। ডাকসু ও হল সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। হলে অবস্থানরত ও সংযুক্ত সকল শিক্ষার্থীর ভোটাধিকার সুরক্ষায় ভোটকেন্দ্রে একাডেমিক ভবন স্থাপন করতে হবে। শ্রেণিকক্ষে প্রচার, নির্বাচনী সমাবেশে জাতীয় নেতাদের অংশগ্রহণের বাধাসহ আচরণবিধির অগণতান্ত্রিক বিধান বাতিল করতে হবে।

Advertisement