প্রগতিশীল ছাত্রজোটের জিএসের প্রার্থিতা বাতিল

Looks like you've blocked notifications!
ছাত্র ফেডারেশনের নেত্রী উম্মে হাবিবা বেনজীর। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের প্রার্থিতার প্রাথমিক তালিকা প্রকাশ করেছে প্রশাসন। এতে প্রগতিশীল ছাত্রজোটের প্যানেল থেকে ঘোষিত সাধারণ সম্পাদকের (জিএস) প্রার্থিতা বাতিল হয়েছে।

জিএস পদে ওই জোটের প্রার্থী ছিলেন উম্মে হাবিবা বেনজীর। ছাত্রত্ব না থাকায়  প্রাথমিক তালিকায় তাঁর নাম আসেনি। উম্মে হাবিবা বেনজীর ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি।  

গত সোমবার বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এই জোটের পক্ষ থেকে লিটন নন্দীকে ভিপি (সহসভাপতি) এবং বেনজীরকে জিএস করে প্যানেল ঘোষণা করা হয়।

বিকেল ৩টায় প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়।

বেনজীর ২০১০-১১ শিক্ষাবর্ষে পরিসংখ্যান বিভাগে ভর্তি হন। ২০১৪ সালে তিনি স্নাতক পাস করেন। ডাকসু নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য তিনি সমাজকল্যাণ ও গবেষণা বিভাগে স্পেশাল মাস্টার্সে ভর্তি হন। গত রোববার তিনি ভর্তির কাজ শেষ করেন। এর আগে ২০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে। সেখানে বেনজীরের নাম আসেনি। প্রকাশিত ভোটার তালিকায় যাঁদের নাম রয়েছে, শুধু তাঁরাই প্রার্থী হতে পারবেন বলে প্রধান রিটার্নিং অফিসার নিশ্চিত করেছেন। বেনজীর প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন ফরম নিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে জিএস প্রার্থী উম্মে হাবিবা বেনজীর বলেছেন, ‘সঠিক সময়ে গিয়ে আমি ভিসি স্যারকে ভর্তির বিষয়টি জানিয়েছি। কিন্তু তিনি কিছুদিন আগে আমাকে ভর্তির অনুমতি দিয়েছেন। ঠিক সময় আমাকে ভর্তির অনুমতি দিলে আমি নির্বাচন করতে পারতাম।’

প্রধান রিটার্নিং অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, ‘গত ২০ ফেব্রুয়ারিতে যে ভোটার তালিকা প্রকাশিত হয়েছে, সে তালিকায় যাঁদের নাম রয়েছে, শুধুই তাঁরাই প্রার্থী হতে পারবেন।’