ডাকসু নির্বাচন : চূড়ান্ত তালিকায় নাম থাকলেই ভোট দিতে পারবে

Looks like you've blocked notifications!

হল আইডি কার্ড নবায়ন নয়; চূড়ান্ত ভোটার তালিকায় নাম থাকলেই ভোট দিতে পারবেন শিক্ষার্থীরা। আজ শনিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

মাহফুজুর রহমান বলেন, হল আইডি কার্ড নবায়ন করা কোনো বিষয় না। চূড়ান্ত ভোটার তালিকায় যাদের নাম রয়েছে তারাই ভোট দিতে পারবে। তবে সে যে ওই হলের ছাত্র তার একটা প্রমাণ সঙ্গে রাখতে হবে। সেক্ষেত্রে পে-ইন স্লিপ বা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড রাখাই উচিত।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। আর ৫ মার্চ প্রকাশ করা হয় সম্পূরক ভোটার তালিকা।

হল সূত্রে জানা যায়, হলের বাইরে যেসব শিক্ষার্থী থাকে তাদের অধিকাংশ শিক্ষার্থীর হল আইডি কার্ড নেই। অনেকের আইডি কার্ড থাকলেও তা নবায়ন করা নেই। এতে অনেকেই ভোট দিতে পারবেন কি না, তা নিয়েও হতাশায় ছিলেন।

ক্যাম্পাসের বাইরে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ছাত্র ইসরাইল হোসাইন হল আইডি কার্ড নবায়ন না করায় ভোট দিতে পারবেন না বলে হতাশ ছিলেন। তিনি বলেন, ‘আমি ভোট দিতে পারব না। কেননা আমার আইডি কার্ড নবায়ন করা নেই।’ হলের বাইরে থাকা হাবিবুল্লাহ নামের এক শিক্ষার্থীও এমন হতাশার কথা জানান।

শিক্ষার্থীদের হতাশার বিষয়টি অবগত আছেন বলে জানান অধ্যাপক মাহফুজুর রহমান।

এ বিষয়ে ঢাবির জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. দেলওয়ার হোসেন বলেন, চূড়ান্ত ভোটার তালিকায় নাম থাকলেই সে ভোট দিতে পারবে। হল আইডি কার্ড জরুরি বিষয় নয়। তবে সে যে হলের ছাত্র তার একটা ডকুমেন্ট থাকতে হবে।