সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১ মার্চ

Looks like you've blocked notifications!
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

দেশব্যাপী তৃতীয়বারের মতো সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ১ মার্চ থেকে। শহর ও গ্রামের শিক্ষার বৈষম্য নিরসন ও অবহেলা-অনাদরে থাকা গ্রামের মেধাবী শিক্ষার্থীদের খুঁজে বের করাই এ প্রতিযোগিতার মূল লক্ষ্য।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এতে শিক্ষাসচিব নজরুল ইসলাম খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী জানান, ২০১২ সালে সৃজনশীল অন্বেষণ নীতিমালা করা হয়। নীতিমালার আওতায় দেশব্যাপী এ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা মোট তিনটি ভাগে বিভক্ত হয়ে এ  প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রথম ভাগে থাকবে ষষ্ঠ থকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা, দ্বিতীয় ভাগে নবম ও দশম শ্রেণি এবং তৃতীয় ভাগে একাদশ ও দ্বাদশ শ্রেণি। তবে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না বলেও জানিয়েছেন মন্ত্রী।

নুরুল ইসলাম নাহিদ বলেন, মোট চারটি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেগুলো হলো বাংলা সাহিত্য, গণিত ও কম্পিউটার, বাংলাদেশ স্টাডি ও মুক্তিযুদ্ধ এবং দৈনন্দিন বিজ্ঞান ( ষষ্ঠ থেকে অষ্টম) ও বিজ্ঞান ( নবম থেকে দ্বাদশ)।

শিক্ষামন্ত্রী জানান, জাতীয় পর্যায়ে সেরা ১২ শিক্ষার্থীকে এক লাখ টাকা করে পুরস্কার দেওয়া হবে। অপর ৮৪ জনকে পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে।

এ বিষয়ে বিস্তারিত জানতে শিক্ষার্থীদের www.moedu.gov.bd ওয়েবসাইটে লগইন করতে বলা হয়েছে।