১ অক্টোবরের মধ্যে জাবি উপাচার্যের পদত্যাগ দাবি

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সঙ্গে বৈঠক শেষে আজ বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনে সংবাদ সম্মেলন করেন আন্দোলনকারীরা। ছবি : এনটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পে আর্থিক কেলেঙ্কারীর সঙ্গে জড়িত থাকার অভিযোগে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পদত্যাগের দাবি করেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনাকারী শিক্ষক-শিক্ষার্থীরা। তারা আগামী ১ অক্টোবরের মধ্যে উপাচার্যকে স্বেচ্ছায় পদত্যাগের জন্য সময় বেঁধে দিয়েছেন। এ সময় আন্দোলনকারীরা আসন্ন ভর্তি পরীক্ষা চলার সময়ে (২২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে সব পরীক্ষাকেন্দ্রে অবাঞ্ছিত ঘোষণা করেন।

আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় উপাচার্যের সঙ্গে আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনে এক সংবাদ সম্মেলনে আগামী ১ অক্টোবরের মধ্যে তাঁকে সসম্মানে পদত্যাগের আলটিমেটাম দেন আন্দোলনকারীরা।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারীরা জানান, উপাচার্যের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ওঠার পরে এই গুরুত্বপূর্ণ পদে থাকার তাঁর  নৈতিক অধিকার নেই। আগামী ১ অক্টোবরের মধ্যে তাঁকে সসম্মানে পদত্যাগ করতে হবে। নতুবা কঠোর কর্মসূচিতে যাওয়া হবে। এর মধ্যে নিয়মতান্ত্রিক কর্মসূচি চলবে। এ সময় আগামীকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিক্ষোভ কর্মসূচির ঘোষণা করা হয়।

এর আগে বিকেল ৪টা থেকে দীর্ঘ তিন ঘণ্টার আলোচনায় বসে উপাচার্য ও আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। তিন দফা দাবির মধ্যে দ্বিতীয় দাবির বিষয়ে আলোচনায় কোনো সমাধান হয়নি।

আন্দোলনকারীদের দাবির পরিপ্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম সাংবাদিকদের বলেন, ‘তারা ঘুরে ফিরে বিচার বিভাগীয় তদন্তের কথা বলছে। কিন্তু আমি আমার বিরুদ্ধে কোনো তদন্ত কমিটি গঠন করতে পারি না। আমি শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) জানিয়েছি। আমি নিজে নিজে পদত্যাগও করব না। চ্যান্সেলর (আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ) চাইলে পদত্যাগ করব।’

সংবাদ সম্মেলনে অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক কামরুল আহসান, অধ্যাপক তারেক রেজা, অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূইয়া, অধ্যাপক জামাল উদ্দিন রুনু, জাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি নজির আমিন চৌধুরী জয়,  সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি সংসদের সভাপতি মোহাম্মদ দিদার, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী) সভাপতি মাহাথির মোহাম্মদ, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক শাকিল উজ্জামান, যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদিন শিশির, আরিফুল ইসলাম আদিব প্রমুখ উপস্থিত ছিলেন।