বাংলাদেশের প্রায় ৯৯ ভাগ চিত্রনাট্যই চিত্রনাট্য নয় : আনোয়ার হোসেন

Looks like you've blocked notifications!

বাংলাদেশের প্রায় ৯৯ ভাগ চিত্রনাট্যই চিত্রনাট্য নয় বলে মনে করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেন। আজ বৃহস্পতিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাতদিনব্যাপী ‘দুই বাংলার চলচ্চিত্র উৎসব ২০১৫’ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

আনোয়ার হোসেন বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্র প্রসঙ্গ এলে শুধু নির্মাতা-অভিনেতা-অভিনেত্রীদের কথাই আসে। তাই এখানে পোশাক ডিজাইন, চিত্রনাট্যসহ অনেক কিছুই এখন পর্যন্ত সেভাবে দাঁড়ায়নি। একইভাবে দাঁড়ায়নি ক্যামেরা সঞ্চালনের ক্ষেত্রটিও।’

সেমিনারে আনোয়ার হোসেন বলেন, ‘বাংলাদেশের চিত্রনাট্যে বেশির ভাগ ক্ষেত্রেই একটা সমস্যা থাকে। সেটা হলো সিকোয়েন্স নাম্বার এত, টাইম দিয়ে চরিত্র, চারটা-পাঁচটা ডায়ালগ। এ রকম প্রায় সবই।

আমি এ পর্যন্ত যে কয়েকটা চিত্রনাট্য দেখেছি তার প্রায় কোনোটাই চিত্রনাট্য নয়। চিত্রনাট্য যেটা দেখেছি সেটা হলো সত্যজিৎ রায়ের ড্রয়িং, বেশি ডেটেইলে যাওয়া। এ ছাড়া বিদেশি কিছু নির্মাতার। কিন্তু বাংলাদেশের চিত্রনাট্য, চিত্রনাট্য নয়। এখানকার প্রায় ৯৯ ভাগ চিত্রনাট্যই চিত্রনাট্য নয়।’

ফ্রান্স প্রবাসী আনোয়ার হোসেন আরো বলেন, ‘আমি একটা ছবিতে কাজ করেছিলাম। সেখানে নির্মাতা নাম করা লেখকের উপন্যাসটা কপি করে ওইভাবেই জমা দিয়ে দিয়েছেন। প্রথমে অনুদান পায়নি। পরে কাজ করতে গিয়ে দেখি তিনি চলচ্চিত্রের কিছুই জানেন না। আসলে উপন্যাস লেখা এক জিনিস, সেটা থেকে চিত্রনাট্য লেখা আরেক জিনিস। আবার চিত্রনাট্য থেকে চলচ্চিত্রে রূপ দেওয়া একেবারে অন্য জিনিস।’

এ সময় আনোয়ার হোসেন চিত্রসঞ্চালকদের উদ্দেশ্যে বলেন, ‘একজন চিত্রগ্রাহকের দায়িত্ব শুধু ক্যামেরা ধরে শট নেওয়া নয়। তাঁকে মনে রাখতে হবে, চলচ্চিত্র একটা পরিবার। শুটিং, এডিটিং, সাউন্ড রেকর্ডিং, মিউজিক ডিরেক্টর, মিউজিক কম্পোজার, অভিনয়- এ রকম যে কয়েকটা জিনিস আছে সবগুলোর সমন্বয়ের কথা মাথায় রাখতে হবে শুটিংয়ের সময়।’