বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা শুরু, জালিয়াত চক্রও সক্রিয়

Looks like you've blocked notifications!

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) আজ রোববার শুরু হয়েছে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। সকালে কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। এরই মধ্যে ভর্তি পরীক্ষা-সংশ্লিষ্ট সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে বেরোবি প্রশাসন।

বেরোবির প্রক্টর (চলতি দায়িত্ব) শাহীনুর রহমান এনটিভি অনলাইনকে বলেন, ‘ভর্তি পরীক্ষার সময় জালিয়াতি ঠেকাতে ও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতও সক্রিয় থাকবে।’

প্রক্টর জানান, ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে ৫-১০ ডিসেম্বর ক্যাম্পাসে সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আবাসিক হলগুলোও বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সময় শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং গণমাধ্যমকর্মীরা প্রশাসনের অনুমতি সাপেক্ষে ক্যাম্পাসে প্রবেশাধিকার পাবে।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির উদ্দেশ্যে গত বছরের মতো এবারও বেশ কয়েকটি চক্র সক্রিয় হয়ে উঠেছে বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। ভুয়া প্রশ্নপত্র বিক্রয়, পরীক্ষায় গোপনে ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার ও প্রক্সির মাধ্যমে জালিয়াতি করতে সরব হয়ে উঠেছে এসব চক্র।

গত বুধবার রাতে বিশ্ববিদ্যালয়সংলগ্ন সরদারপাড়ার কয়েকটি ছাত্রাবাসে বেশকিছু ভুয়া প্রশ্নপত্র বিক্রির চেষ্টা ব্যর্থ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জালিয়াত চক্রগুলোকে ধরতে গত বৃহস্পতিবার রাত থেকে সাদা পোশাকে দফায় দফায় টহল ও অভিযান চালাচ্ছে ডিবি পুলিশের কয়েকটি বিশেষ দল। ক্যাম্পাসের নিরাপত্তা রক্ষার্থে পুলিশ সদা তৎপর রয়েছে বলে দাবি করেন বেরোবি পুলিশ ফাঁড়ির দায়িত্বে নিয়োজিত পুলিশের উপপরিদর্শক শফিকুল ইসলাম।

বেরোবি উপাচার্য ড. এ কে এম নুর-উন-নবী বলেন, ‘প্রথমবারের মতো শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই সবগুলো পরীক্ষা নেওয়া হচ্ছে। এটা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। এ ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি অবশ্যই গুরুত্বপূর্ণ। যেকোনো বেআইনি কর্মকাণ্ড রুখতে সমগ্র ক্যাম্পাসের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।’