জাতীয় বিশ্ববিদ্যালয়ে কলেজ র‌্যাংকিং

দেশের সেরা ৫টি কলেজ নির্বাচিত

Looks like you've blocked notifications!
শনিবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে বিশ্ববিদ্যালয়টির নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাংকিংয়ের ফল ঘোষণা করেন উপাচার্য হারুন-অর-রশিদ। ছবি : এনটিভি

সারা দেশে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির জন্য কলেজগুলোর মধ্যে পাঁচটি কলেজকে জাতীয়ভাবে শ্রেষ্ঠ কলেজ হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এ কলেজগুলো হলো—রাজশাহী কলেজ, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, ঢাকা কমার্স কলেজ (বেসরকারি) ও বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ।

এর মধ্যে ইডেন মহিলা কলেজ জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ, রাজশাহী কলেজ জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ ও ঢাকা কমার্স কলেজ (বেসরকারি) জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে।

নিজেদের উদ্যোগে করা এক পর্যায়ক্রমের (র‍্যাংকিংয়ের) ভিত্তিতে এই ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে বিশ্ববিদ্যালয়টির নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাংকিংয়ের ফল ঘোষণা করেন উপাচার্য হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে উপাচার্য দাবি করেন, এ ধরনের আয়োজন দেশে প্রথম।

পরীক্ষার ফলসহ ৩১টি সূচকের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ৬৮৫টি কলেজের ২০১৫ সালের তথ্যের ভিত্তিতে এই র‍্যাংকিং করা হয়। এই র‍্যাংকিংয়ে সাতটি আঞ্চলিক পর্যায়ের প্রতিটিতে সর্বোচ্চ ১০টি করে কলেজকে সেরা কলেজ হিসেবে ঘোষণা দেওয়া হয়। তবে দুটি অঞ্চলে সেরা ১০টি কলেজ পাওয়া যায়নি।

আগামী ২০ মে (শুক্রবার) জাতীয় জাদুঘরে নির্বাচিত এসব সেরা কলেজকে স্মারক সম্মাননা, সনদ ও পুরস্কার দেওয়া হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বিশেষ অতিথি হিসেবে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

র‌্যাংকিংয়ে নির্বাচিত কলেজগুলোকে অভিনন্দন জানিয়ে এরূপ আয়োজনের ব্যাপারে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, এ আয়োজনের ফলে কলেজগুলো তাদের অবস্থান জানতে পারবে এবং এবং কীভাবে শিক্ষার সার্বিক অবস্থার আরো উন্নতি করা যায়, সে জন্য প্রচেষ্টা  গ্রহণ করবে। কলেজগুলোর মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার  অবস্থা সৃষ্টি হবে, যা কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আমাদের  বিশ্বাস।

জাতীয় পর্যায়ে পাঁচটি সেরা কলেজ ছাড়াও ঢাকা-ময়মনসিংহ অঞ্চলের ১০টি সেরা কলেজ হচ্ছে—ঢাকার ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, ঢাকা কমার্স কলেজ (বেসরকারি), ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজ, ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ (বেসরকারি), সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, ঢাকা সিটি কলেজ (বেসরকারি) ও কবি নজরুল সরকারি কলেজ।

চট্টগ্রাম অঞ্চলের ১০টি সেরা কলেজ হচ্ছে—চট্টগ্রাম সরকারি কলেজ, কুমিল্লার সরকারি ভিক্টোরিয়া কলেজ, ফেনী সরকারি কলেজ, চট্টগ্রামের সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি হাজী মুহম্মদ মহসীন কলেজ, পটিয়া সরকারি কলেজ, লক্ষ্মীপুর সরকারি কলেজ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, ওমরগণি এমইএস কলেজ (বেসরকারি)।

রাজশাহী অঞ্চলের ১০টি সেরা কলেজ হচ্ছে—রাজশাহী কলেজ, বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, সৈয়দ আহমদ কলেজ (বেসরকারি), সিরাজগঞ্জ সরকারি কলেজ, রাজশাহীর ভবানীগঞ্জ কলেজ (বেসরকারি), রাজশাহী সরকারি মহিলা কলেজ, চাঁপাইনবাবগঞ্জের নবাবগঞ্জ সরকারি কলেজ, নওগাঁ সরকারি কলেজ, বগুড়ার সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ ও রাজশাহীর নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ।

খুলনা অঞ্চলের ১০টি সেরা কলেজ হচ্ছে—যশোরের সরকারি এম এম কলেজ, সাতক্ষীরার কুমিরা মহিলা ডিগ্রি কলেজ (বেসরকারি), যশোরের সরকারি মহিলা কলেজ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, যশোরের উপশহর মহিলা ডিগ্রি কলেজ (বেসরকারি), সাতক্ষীরা সিটি কলেজ (বেসরকারি), কুষ্টিয়া সরকারি মহিলা কলেজ, বাগেরহাটের সরকারি পিসি কলেজ, সাতক্ষীরা সরকারি শ্যামনগর মহসীন কলেজ ও যশোরের নওয়াপাড়া কলেজ (বেসরকারি)।

বরিশাল অঞ্চলের নয়টি সেরা কলেজ হলো—বরিশালের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি বরিশাল কলেজ, ভোলা সরকারি কলেজ, বরগুনা সরকারি কলেজ, বরিশালের সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, পিরোজপুরের সরকারি সোহরাওয়ার্দী কলেজ, ভোলার চরফ্যাশন সরকারি কলেজ ও বরিশালের সরকারি ফজলুল হক কলেজ।

সিলেট অঞ্চলের আটটি সেরা কলেজ হচ্ছে—সিলেটের এমসি কলেজ, হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজ, সিলেটের সরকারি মহিলা কলেজ, মৌলভীবাজার সরকারি কলেজ, সিলেটের মদনমোহন কলেজ (বেসরকারি), সুনামগঞ্জ সরকারি কলেজ, সিলেটের দক্ষিণ সুরমা কলেজ সিলেট (বেসরকারি) ও মৌলভীবাজারের সরকারি শ্রীমঙ্গল কলেজ।

রংপুর অঞ্চলের ১০টি সেরা কলেজ হচ্ছে—রংপুরের কারমাইকেল কলেজ, দিনাজপুর সরকারি কলেজ, লালমনিরহাটের আলিমুদ্দিন কলেজ (বেসরকারি), রংপুরের সরকারি বেগম রোকেয়া কলেজ, কুড়িগ্রাম সরকারি কলেজ, লালমনিরহাটের উত্তর বাংলা কলেজ (বেসরকারি), নীলফামারী সরকারি কলেজ, দিনাজপুর সরকারি মহিলা কলেজ, লালমনিরহাট সরকারি কলেজ ও রংপুর সরকারি কলেজ।