ইবির উপ-উপাচার্যের ভুয়া পিএইচডি অর্জন তদন্তে কমিটি

Looks like you've blocked notifications!
কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান। ছবি : সংগৃহীত

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শাহিনুর রহমানের বিরুদ্ধে ভুয়া পিএইচডি অর্জনের আনা অভিযোগের সত্যতা যাচাইয়ে অনুসন্ধান কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একই সঙ্গে উপ-উপাচার্যের পিএইচডি দেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো অনিয়ম আছে কি না তা অনুসন্ধান করে শিগগিরই উপাচার্য ড. আবদুল হাকিম সরকারের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সোমবার সন্ধ্যায় পাঁচ সদস্যবিশিষ্ট অনুসন্ধান কমিটি গঠন করেন উপাচার্য আবদুল হাকিম সরকার।

বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. আবু সিনাকে আহ্বায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. শামসুল আলম, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. আলীনূর রহমান, আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের অধ্যাপক ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দিকী, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল হক স্বপন। এ ছাড়া কমিটির সচিবিক দায়িক্ত পালন করবেন উপ-রেজিস্ট্রার (শিক্ষা) মো. নুরুল ইসলাম।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ এনটিভি অনলাইনকে বলেন, উপ-উপাচার্যের বিরুদ্ধে ভুয়া পিএইচডি অর্জনের আনীত অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য পাঁচ সদস্যবিশিষ্ট এই অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে উপ-উপাচার্যের পিএইচডি দেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো ত্রুটি আছে কি না, তা খতিয়ে দেখে শিগগিরই উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত ১৬ জুন বিশ্ববিদ্যালয়ের আওয়ামী শিক্ষক সংগঠন বঙ্গবন্ধু পরিষদ ও প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের একাংশ সংবাদ সম্মেলন করে উপ-উপাচার্য ড. শাহিনুর রহমানের পিএইচডি অর্জন ভুয়া অভিযোগ করে তাঁর তদন্তের দাবি জানায়। এরই পরিপ্রেক্ষিতে এই অনুসন্ধান কমিটি গঠন করা হয়।