জাবির ১৯৩ কোটি ৫২ লাখ টাকার বাজেট ঘোষণা

Looks like you've blocked notifications!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৬-১৭ অর্থবছরে জন্য ১৯৩ কোটি ৫২ লাখ টাকার বাজেট পাস হয়েছে।

আজ শনিবার বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে ৩৫তম অধিবেশনে সিনেট চেয়ারম্যান উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের এ বাজেট উপস্থাপন করেন।

এরপর বাজেটের ওপর আলোচনা করেন সিনেট সদস্যরা। আলোচনা শেষে উপাচার্য বাজেট পাসের প্রস্তাব করলে সর্বসম্মতিক্রমে এ বাজেট পাস হয়।

বাজেটে আয় হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ১৮০ কোটি দুই লাখ টাকা ধরা হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ কোটি ৫০ লাখ টাকা।

আজ শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বাজেট বক্তব্যে শিক্ষার গুণগত মান বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, কর্মজীবনে প্রায়ই শিক্ষা ও দক্ষতার যথাযথ মূল্য দেওয়া হয় না। এ জন্য ছাত্রছাত্রীরা বাজারমুখী শিক্ষার প্রতি বেশি আগ্রহী হয়ে ওঠে। বাজারমুখী শিক্ষার আগে শিক্ষার্থীকে মানবিক গুণ, নন্দনতাত্ত্বিক চেতনা, মানবজাতির বৈজ্ঞানিক দর্শনের জ্ঞান অর্জন করতে হবে। এ রকম সমৃদ্ধ ছাত্রছাত্রী তৈরির জন্য আমাদের শ্রম দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ অক্ষুণ্ণ রাখা প্রসঙ্গে উপাচার্য বলেন, চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে অনির্ধারিতভাবে কোনো ক্লাস বন্ধ ছিল না। এই সাফল্যের অংশীদার ছাত্র-শিক্ষক নির্বিশেষে সবাই।

অধিবেশনে ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন। অধিবেশন পরিচালনা করেন সিনেটের সচিব রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক।