রাবির ছাত্রীহলে অতিথি প্রবেশে বাধা, বিপাকে ছাত্রী-অভিভাবকরা

Looks like you've blocked notifications!

নিরাপত্তার কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রীদের হলে অভিভাবক প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় বিপাকে পড়ছেন শিক্ষার্থীসহ আগত অভিভাবকরা।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, ছাত্রীদের নিরাপত্তার স্বার্থে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রুবাইয়াত জাহান ইমনা থাকেন বিশ্ববিদ্যালয়ের তাপসী রাবেয়া হলে। সোমবার দুপুরে গাজীপুর থেকে ইমনার মা মেয়ের কাছে এলে তাঁকে হলে প্রবেশ করতে দেয়নি হল কর্তৃপক্ষ।

এ বিষয়ে রুবাইয়াত জাহান ইমনা বলেন, ‘আমার মা আজ দুপুরে গাজীপুর থেকে আমার কাছে আসেন। মাকে সঙ্গে নিয়ে হলে প্রবেশ করতে গেলে ঢুকতে দেয় না কর্তৃপক্ষ। আমি অনেক অনুরোধ করা সত্ত্বেও কোনো কাজ হয়নি। পরে কোনো উপায়ন্তর না দেখে বিষয়টি রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রঞ্জুকে জানাই। তিনি বিষয়টি ছাত্র উপদেষ্টা স্যারকে জানালে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত থাকার অনুমতি মেলে।

রুবাইয়াত জাহান বলেন, ‘আমি এত দিন হলো বিশ্ববিদ্যালয়ে পড়ছি, এই প্রথম আমার মা আমার কাছে বেড়াতে এলেন অথচ তাঁকে আমি আমার রুমে নিয়ে যেতে পারছি না। আমাদের মা তো প্রতিদিন আসেন না। এর চেয়ে কষ্টের বিষয় আর কী হতে পারে?’

জানতে চাইলে তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শিউলী শামীম শান্তা বলেন, ‘ছাত্রীদের নিরাপত্তার স্বার্থে অতিথি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজকে একজনকে থাকতে দিলে আগামীকাল আরো দশজন এসে থাকতে চাইবে, যা বর্তমান পরিস্থিতিতে সম্ভব নয়। তার পরও রুবাইয়াত জাহানের মায়ের ক্ষেত্রে একটু নমনীয় আচরণ করা হয়েছে।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক তমশ্রী দাস বলেন, ‘নিরাপত্তা বৃদ্ধির উদ্যোগ অবশ্যই ভালো। তবে নিরাপত্তার নামে যদি শিক্ষার্থীরা হয়রানির শিকার হন, তা কোনোভাবে মঙ্গলজনক হতে পারে না। মেয়েদের প্রতিটি হলে প্রতিক্রিয়াশীল ছাত্রী সংস্থা থাকলেও হল প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে সাধারণ শিক্ষার্থীদের হয়রানি করছে। তিনি কোনোরকম শর্ত ছাড়াই আত্মীয়স্বজনকে হলে প্রবেশের অনুমতি দেওয়ার জোর দাবি জানান।

রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রঞ্জু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সন্তানদের খোঁজ-খবর রাখতে বলছেন, সেখানে বিশ্ববিদ্যালয় ছাত্রীহলে অভিভাবকদের প্রবেশের অনুমতি না থাকার সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

বিশ্ববিদ্যালয় হল প্রাধ্যক্ষ কাউন্সিলের আহ্বায়ক ও মাদার বখ্শ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক তাজুল ইসলাম বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থেই মেয়েদের হলে অতিথি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সব শিক্ষার্থীকে এই নিয়ম মেনে চলার আহ্বান জানান তিনি।