ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ট্রাস্ট ফান্ড গঠন

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ‘অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ-বেগম সুফিয়া আহমেদ ট্রাস্ট ফান্ড’ গঠন উপলক্ষে চেক হস্তান্তর করছেন তাঁর মেয়ে অধ্যাপক ড. নিশাত আহমেদ পাশা। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ‘অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ-বেগম সুফিয়া আহমেদ ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। বাবা-মায়ের স্মৃতি রক্ষার্থে এই ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে প্রয়াত অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদের মেয়ে অধ্যাপক ড. নিশাত আহমেদ পাশা ১৫ লাখ টাকার একটি চেক আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দপ্তরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুল আজিজ, প্রয়াত অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদের জামাতা আবদুল্লাহ হারুন পাশা, মেয়ে মিসেস ইয়াসমিন আহমেদ রহমান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের বিএস (সম্মান) ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ পাওয়া শিক্ষার্থীকে ‘অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ-বেগম সুফিয়া আহমেদ স্বর্ণপদক’ দেওয়া হবে। এ ছাড়া বিভাগের আরো দুজন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ট্রাস্ট ফান্ড গঠনের জন্য দাতা পরিবারকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এই অনুদানের ফলে ছাত্রছাত্রীরা লেখাপড়ায় আরো উৎসাহিত ও মনোযোগী হবে।

প্রয়াত ইমেরিটাস অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, তিনি ছিলেন একজন সৎ ও নিষ্ঠাবান শিক্ষক। তাঁর আদর্শ অনুসরণের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।

প্রয়াত ড. মফিজ উদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। তিনি ১৯২১ সালের ২ মে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৭ সালের ২৬ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। তাঁর স্ত্রী বেগম সুফিয়া আহমেদ ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন এবং ২০০০ সালে ইন্তেকাল করেন।