রাবিতে ইউজিসি চেয়ারম্যান

যে দলই করেন না কেন, বঙ্গবন্ধুর আদর্শ মানতে হবে

Looks like you've blocked notifications!
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে আজ শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক আবদুল মান্নান। ছবি : এনটিভি

যে কেনো দলের অনুসারীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে মানতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুই বাংলাদেশ। কারণ বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই যতদিন বাংলাদেশ থাকবে, যতদিন লাল-সবুজের পতাকা থাকবে, ততদিন বঙ্গবন্ধু থাকবেন। আর ততদিন বঙ্গবন্ধুর আদর্শকে মানতে হবে, এতে আপনি যে দলই করেন না কেন।’

আজ শনিবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেন।

বঙ্গবন্ধু জনমানুষের নেতা হতে পেরেছিলেন মন্তব্য করে অধ্যাপক আবদুল মান্নান বলেন, তিনি সাড়ে সাত কোটি মানুষকে একত্রিত করতে পেরেছিলেন। একটি চেতনা ও আদর্শকে বাস্তবায়ন করতে পেরেছিলেন। তাঁকে হত্যা করা হলো তাতাঁ আদর্শকে হত্যা করার জন্য। এখনো সেই প্রচেষ্টা অব্যাহত আছে। কিন্তু বঙ্গবন্ধুর চেতনার একজন মানুষ জীবিত থাকতে তা হবে না।

অধ্যাপক শাহ আজম শান্তনুর সঞ্চালনায় আলোচনা সভায় রাবি উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল কেবল ব্যক্তি হিসেবে নয় বরং তাঁর আদর্শকে হত্যা করা হয়েছিল। যে আদর্শ দিয়ে বঙ্গবন্ধু এ দেশকে স্বাধীন করেছিলেন। দেশকে এগিয়ে নিতে এ আদর্শের বিকল্প নেই।

‘বঙ্গবন্ধু : স্বাধীন বাংলাদেশ ও উন্নয়ন’ শীর্ষক এ আলোচনা সভার শুরুতে ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবারের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ।