রাবির দশম সমাবর্তন ২৪ ডিসেম্বর

Looks like you've blocked notifications!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৪ ডিসেম্বর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘কয়েক মাস আগেই বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আমার সমাবর্তন নিয়ে কথা হয়েছে। তিনি দশম সমাবর্তন করার বিষয়ে অনুমতি দিয়েছেন। তাঁর অনুমতিক্রমে কয়েক দিন আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিকভাবে আগামী ২৪ ডিসেম্বর সমাবর্তন করতে বিশ্ববিদ্যালয়কে লিখিতভাবে জানানো হয়।’

তবে এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ উপস্থিত থাকতে পারবেন না। আচার্যের পরিবর্তে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সমাবর্তনে সভাপতিত্ব করবেন বলেও জানান উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন আরো বলেন, আগামী ২৪-২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরেই সমাবর্তন উদযাপন কমিটি গঠন করা হবে। ওই কমিটি গঠিত হলেই দশম সমাবর্তনের নিবন্ধন কার্যক্রম শুরু হবে।

এবারের সমাবর্তনে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনকারীরা অংশগ্রহণ করতে পারবে বলেও জানান উপাচার্য।

এর আগে ২০১৫ সালের ১৮ জানুয়ারি বর্তমান প্রশাসনের সময়ে বিশ্ববিদ্যালয়ে নবম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেখানে ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনকারীরা অংশ নেন।

১৯৫৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয় ১৯৫৬ সালে। এরপর ১৯৬০, '৬১, '৬২, '৬৫, '৭০ ও ৯৮ সালে অনুষ্ঠিত হয়েছে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম সমাবর্তন। এর প্রায় ১৪ বছর পর গত প্রশাসন ২০১২ সালের ২ ডিসেম্বর অষ্টম সমাবর্তন হয়।