জাবিতে ‘বাংলাদেশে নির্বাচন ও গণতন্ত্র’ শীর্ষক সেমিনার বুধবার

Looks like you've blocked notifications!

‘বাংলাদেশে নির্বাচন ও গণতন্ত্র’ শীর্ষক একটি সেমিনার আগামীকাল বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হবে। ‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ’ এবং ‘ইলেকশন ওয়ার্কি গ্রুপ’-এর যৌথ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে সেমিনারটি।

বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গবেষকরা সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন বলে এনটিভি অনলাইনকে জানিয়েছেন সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি ও সহযোগী অধ্যাপক বশির আহমেদ। 

প্রধান অতিথি হিসেবে সেমিনার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ফারজানা ইসলাম। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য  আবুল হোসেন। 

সেমিনারে যে ১০টি বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করা হবে সেগুলো হলো-  নিবার্চন কমিশন : প্রাতিষ্ঠানিক পর্যালোচনা, উপস্থাপন করবেন অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন, স্থিতিশীল গণতন্ত্র এবং নির্বাচনী সংস্কার উপস্থাপন করবেন অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, নির্বাচন সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি : একটি তুলনামূলক বিশ্লেষণ উপস্থাপন করবেন অধ্যাপক ড. নইম সুলতান ও  ড. মো. বশিরউল্লাহ, পৌরসভা নির্বাচন ২০১১ : একটি পর্যালোচনা, উপস্থাপন করবেন অধ্যাপক ড. শামছুল আলম ও  মো. শহিদুল ইসলাম, নির্বাচনী প্রচার- অধ্যাপক ড. কে এম মহিউদ্দিন, জাতীয় নির্বাচনে স্টেকহোল্ডারদের ভূমিকা : একটি বিশ্লেষণ, এটি উপস্থাপন করবেন সহযোগী অধ্যাপক বশির আহমেদ,  ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১১ : একটি পর্যালোচনা, উপস্থাপন করবেন ড. শামসুন্নাহার খানম, নির্বাচনে সংখ্যালঘু উপজাতীয় কোচ সম্প্রদায়ের প্রার্থী পছন্দের নির্ধারকসমূহ : ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থ বনাম রাজনৈতিক আদর্শ ও দলীয় অবস্থান, এ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক ড. নইম সুলতান ও ড. নাসরীন সুলতানা,  নির্বাচনে ধর্মের প্রভাব উপস্থাপন করবেন সহকারী অধ্যাপক সাজেদুর রহমান,  নির্বাচনী ব্যবস্থাপনা : জন দৃষ্টিভঙ্গি এই প্রবন্ধটি উপস্থাপন করবেন ড হাসিবুর রহমান।