ভল্লুককে খাবার দেওয়ায় শাস্তি!

Looks like you've blocked notifications!

বলা হয় ‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর’। জীবের প্রতি ভালোবাসা প্রদর্শনকে তাই একটি মহৎ গুণ বলেই ধরে নেওয়া হয়। অনেক মানুষই ভালোবাসেন পশুপাখিদের, তাদের খাবার খাওয়ান, আদর করেন। এই ভালোবাসা যে সব সময় প্রশংসা পায় তা নয়, পেতে পারে শাস্তিও। মনে হতে পারে এ কেমন কথা, পশুপাখিকে ভালোবাসবে, খাওয়াবে অথচ এর জন্য পেতে হবে শাস্তি! হ্যাঁ, এবার এমনটাই ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালে সম্প্রতি প্রকাশিত একটি খবরে দেখা যায়, ভল্লুককে খাবার দেওয়ায় জরিমানা হয়েছে এক মার্কিন ভদ্রলোকের। শাস্তির শিকার হওয়া যুক্তরাষ্ট্রের ভারমন্টের ওই বাসিন্দার নাম জেমস বার্কি। তিনি নিজের বাড়ির বাইরে বেশ কয়েকটি থালায় প্রাণীদের খাবার দেন। কিন্তু প্রায়ই তাঁর দেওয়া খাবার খেতে সেখানে হাজির হয় কয়েকটি ভল্লুক। এলাকার লোকজন এ ব্যাপারে বার্কির ওপর ক্ষেপে গিয়ে তাঁর বিরুদ্ধে থানায় মামলা করে দেন। অভিযোগ করেন, তিনি খাবার দেওয়ার কারণেই এলাকায় ভল্লুক চলে আসে। অভিযোগ আমলে নিয়ে তদন্তে নামেন পুলিশ ও বন্য প্রাণী অধিদপ্তরের কর্মকর্তারা। অভিযোগকারীরা প্রমাণ হিসেবে খাবার খেতে আসা ভল্লুকদের ছবিও তুলে রাখেন, যা পুলিশকে দেখান। এর আগেও নাকি বেশ কয়েকবার তাঁকে এ ব্যাপারে সতর্ক করা হয়েছে, কিন্তু বার্কি ভল্লুকদের খাবার দেওয়া বন্ধ করেননি। তাই তাঁর বিরুদ্ধে পুলিশ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। শুধু তাই নয়, জরিমানাও ধরা হয় ৮৬৮ ডলার।

প্রাণীদের খাবার দেওয়ার জন্য যেখানে তাকে সবাই প্রশংসা করার কথা, সেখানে কী শাস্তিটাই না পেতে হলো বেচারা পশুপ্রেমী বার্কিকে!