জার্মানিতে সাইকেল সুপার হাইওয়ে!

Looks like you've blocked notifications!

গাড়ি চলাচলের জন্য সব শহরেই রয়েছে প্রশস্ত হাইওয়ে, আর এসব হাইওয়েতে গাড়িই রাজা। গাড়িগুলো প্রচণ্ড গতিতে শোঁ শোঁ করে চলে যায়, অন্য ছোটখাটো যানবাহন কিংবা মানুষের হেঁটে চলাও হয়ে পড়ে দায়। আবার আমাদের ঢাকার হাইওয়ের কথাই চিন্তা করি, জ্যাম তো লেগেই থাকে, গাড়ির রাস্তায় স্বয়ং গাড়িই এগোতে পারে না, অন্য যানবাহন তো দূরের কথা!

এই জ্যাম, দূষণ থেকে মুক্ত অযান্ত্রিক যানবাহন দুই চাকার বাইসাইকেল তাই পৃথিবীর অনেক দেশেই প্রচণ্ড জনপ্রিয়। আমাদের দেশে শহরগুলোতে এর অধিক ব্যবহার না থাকলেও ব্যবহার ক্রমে বাড়ছে। তবে পৃথিবীর অনেক ধনী শহরেও এর ব্যবহার প্রকট কিংবা না হলেও স্বাস্থ্য সুরক্ষা এবং পরিবেশগত কারণে এর ব্যবহার বাড়াচ্ছে। তেমনি একটি দেশ হচ্ছে গাড়ি নির্মাণে বিখ্যাত দেশ জার্মানি। যান্ত্রিকতার কারণে দূষণ দিন দিন বাড়তে থাকায় সেখানে সরকার উৎসাহ দিচ্ছে সাইকেল চালানোর। ফলে জার্মানিতে দিনের পর দিন বাইসাইকেল জনপ্রিয় হয়ে উঠছে। এর জন্য সাইকেলকে সম্মান না দিলে কী হয়! শুধু সাইকেল চলার জন্য তৈরি করা হয়েছে 'সাইকেল সুপার হাইওয়ে'।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের মাধ্যমে জানা যায়, পরিকাঠামোর সদ্ব্যবহার করতে রেলপথের ট্র্যাক বরাবর তৈরি করা হয়েছে ১০০ কিলোমিটার দীর্ঘ এই সুপারহাইওয়ে। সড়কটি পশ্চিমের ১০টি শহরসহ আটটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ স্থাপন করবে। সেখানকার আঞ্চলিক উন্নয়ন গ্রুপের মার্টিন টোনেন্সের মতে, প্রায় দুই মিলিয়ন মানুষ এ সড়ক পথটির ব্যবহার করতে পারবেন।

শুধু জার্মানিতেই নয়, নরওয়ে, ডেনমার্ক, সুইডেন, ইংল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশেই রয়েছে সাইকেল চালানোর এই বিশেষ সড়ক 'সাইকেল সুপার হাইওয়ে'।