হারিয়ে যাওয়া শহর আজলান

Looks like you've blocked notifications!
১৭৪০ খ্রিস্টাব্দে আজলানের একটি কাল্পনিক মানচিত্র এঁকেছিলেন গিয়োভানি ফ্রান্সেসকো গেমেল কারেরি। ছবি : অ্যানশিয়েন্ট-অরিজিন্স

পৃথিবীতে কত প্রাচীন সভ্যতা হারিয়ে গেছে তার কোনো হিসাব নেই। কত সভ্যতা এখনো আবিষ্কৃতই হয়নি। যেসব সভ্যতার খোঁজ পাওয়া গেছে, সেসব নিয়ে চলছে বিস্তর গবেষণা। এসব সভ্যতা এবং তাদের জীবনযাপন ও শহর নিয়ে আছে নানা গল্প।

এ রকমই হারিয়ে যাওয়া এক শহর আজলান। এ শহরকে ঘিরেই গড়ে উঠেছিল আজটেক সভ্যতা। প্রাচীন আমেরিকার অন্যতম উন্নত সভ্যতা বলা হয় আজটেক সভ্যতাকে। মেক্সিকোর আজটেক জাতি গড়ে তুলেছিল এই সভ্যতা।

অনেকের কাছেই এটি আটলান্টিস বা ক্যামেলোটের মতো রহস্যময় শহর। কারণ এসব শহরের কোনো অস্তিত্ব আজও কেউ খুঁজে পায়নি। শনাক্ত করা যায়নি কোনো অবস্থান। মেক্সিকোর পশ্চিমাঞ্চল থেকে আজলান শহরের খোঁজ করা হয়েছে উতাহর মরুভূমি পর্যন্ত। কিন্তু আজলানের কোনো চিহ্ন খুঁজে পাওয়া যায়নি।  

আজটেকরা কোত্থেকে এলো তারও একটা গল্প রয়েছে। নাহুয়াল কিংবদন্তি মতে, চিকোমোজটেক এলাকার সাতটি গুহায় বাস করত সাতটি উপজাতি। এরা হলো আকোলহুয়া, চালচা, মেক্সিকা, তেপানেকা, তেলহুইকা, তেলকালান ও জোচিমিলিকা। কিন্তু সাত উপজাতির ভাষাই ছিল এক।  তাই এই সাত জাতি এক হয়ে আজলেক জাতি গঠন করে আজতালান দ্বীপে বসবাস শুরু করেছিল। ১১০০ থেকে ১৩০০ খ্রিস্টাব্দ পর্যন্ত আজটেক জাতি আজলানে বসবাস করে।

আজলান শব্দের অর্থ, উত্তরের ভূমি, যেখান থেকে আজটেকরা এসেছে। কিছু কিছু রূপকথায় আজলানকে ‘স্বর্গীয় শহর’ বলা হয়েছে। কিন্তু আজটেকরা আজলান ছেড়ে একসময় মেক্সিকোর মূল ভূমিতে চলে গিয়েছিল। এর কারণ ছিল আজটেকের চিকোমোজতকরা। তারা ছিল অভিজাত শ্রেণি। দেবতা হুইতিজিলোপোচলি নির্দেশ দিয়েছিলেন চিকোমোজতকরা ছাড়া আর কেউ নিজেদের আজটেক দাবি করতে পারবে না। আর তাই আজলান থেকে প্রথমে তেনোচিতালানে চলে যায় আজটেকরা। সেটা ছিল ১০৬৪ খ্রিস্টাব্দের ২৪ মে। আর সেদিন থেকেই আজটেক প্রথম সূর্য বর্ষ  গণনা করা হয়।

যদিও আজলান শহরের কোনো অস্তিত্ব কখনো খুঁজে পাওয়া যায়নি কিন্তু দাবি করা হয় সমুদ্রের তীরে একটি হ্রদ ঘেরা দ্বীপে গড়ে উঠেছিল আজলান।

আজলানের খোঁজ করতে গিয়ে প্রত্নতাত্ত্বিকরা যে সমস্যায় পড়েছেন তা হলো, আজলান ঠিক কতটা উত্তরে ছিল। উতাহ মরুভূমি পর্যন্ত অনুসন্ধান চালানোর পর ধারণা করা হচ্ছে আজটেকরা হয়তো মেক্সিকান বংশোদ্ভূত ছিল না। অনেক গবেষকের ধারণা আজটেকদের সভ্যতা গড়ে উঠেছিল আমেরিকায়। তারপর তারা মেক্সিকোতে চলে আসে। 

এখন পর্যন্ত আজলান শহরের কোনো নিরেট অস্তিত্ব বা প্রমাণ পাওয়া যায়নি। আজটেকদের সভ্যতা এবং তাদের প্রাচীন ইতিহাস জানার জন্য এই নগরীর সন্ধান পাওয়াটা জরুরি। কারণ আজটেকদের ইতিহাস জানা গেল মেক্সিকানদের প্রাচীন ইতিহাস সম্পর্কেও জানা যাবে। ধারণা করা হয় শহরটি সমুদ্রে ডুবে গেছে অথবা কোনো দুর্যোগে অন্য কোথাও সরে গেছে।