ঢাকায় শিশু-কিশোরদের বিজ্ঞান উৎসব

Looks like you've blocked notifications!

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস আগামীকাল শুরু হতে যাচ্ছে। ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হবে দুদিনব্যাপী এই উৎসব। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) আয়োজনে এবং বাংলাদেশ বিজ্ঞান জাদুঘরের সহযোগিতায় তৃতীয়বারের মতো বসতে যাচ্ছে এই আসর। সহযোগিতায় রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং নলেজ পার্টনার হিসেবে থাকছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

উৎসবে প্রাইমারি, জুনিয়র ও সিনিয়র বিভাগে খুদে বিজ্ঞানীরা বৈজ্ঞানিক নিবন্ধ, বিজ্ঞান প্রকল্প ও পোস্টারের মাধ্যমে নিজের ধারণা প্রকাশ করবে। শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলাই এই উৎসবের লক্ষ্য।

আজ ১৯ আগস্ট ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কংগ্রেসের নানা বিষয় তুলে ধরেন আহ্বায়ক ড. মো. নূরুজ্জামান খান। তিনি বলেন, বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর আগ্রহী করে তোলা। এ ছাড়া বক্তব্য রাখেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী প্রমুখ।

আয়োজকরা জানান, দুই বছর ধরে চলছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ও বিজ্ঞান ক্যাম্প। সারা দেশের খুদে বিজ্ঞানীদের নিয়ে আয়োজন করা হয়েছে উৎসবের। এই উৎসব কোনো প্রতিযোগিতা নয়, দুদিনের আয়োজন নিয়েই একটি উৎসব। দেশে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। এমন অবস্থায় বৈজ্ঞানিক পদ্ধতির ওপর শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতেই এ আয়োজন।

 তিনটি ক্যাটাগরিতে এই কংগ্রেস অনুষ্ঠিত হবে। এগুলো হলো প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী), সিনিয়র (নবম থেকে দ্বাদশ)। তিনটি গ্রুপে তিনটি বিষয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয় তিনটি (ক) পোস্টার প্রদর্শন, (খ) প্রকল্প প্রদর্শন, (গ) বিজ্ঞান নিবন্ধ উপস্থাপন। অনুষ্ঠানে বিজ্ঞানবিষয়ক নানা প্রকল্প ও পোস্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম পরিচালনা করা হবে। কংগ্রেস উপলক্ষে বিশেষ বাছাই পর্বে তিনটি ক্যাটাগরিতে তিনটি বিষয়ে ব্যক্তিগত ও দলীয়ভাবে প্রায় এক হাজার ২৫০ জন শিক্ষার্থী নিবন্ধন করে।

নিবন্ধনকৃতদের মধ্য থেকে বিজ্ঞান প্রকল্প ১১১টি, বিজ্ঞান পেপার ৫৬টি ও পোস্টার ৪৫টি নির্বাচন করা হয় চূড়ান্ত পর্বের জন্য।

কংগ্রেস থেকে সেরা ৪০ জন শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় আয়োজন করা হবে তৃতীয় জগদীশ বসু বিজ্ঞান ক্যাম্প। এ ছাড়া দুদিনের এ আয়োজনে থাকবে প্রকল্প ও পোস্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম, যৌথ কংগ্রেস, বিজ্ঞান বইয়ের মেলাসহ থাকবে নানা আয়োজন। দ্বিতীয় দিন পুরস্কার বিতরণীর মাধ্যমে শেষ হবে এবারের কংগ্রেস। সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং এসপিএসবির সভাপতি অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত থাকবেন।