আজব দেশের এলিস আসলে কে?

Looks like you've blocked notifications!
এলিস নামে কিন্তু সত্যি সত্যিই একজন ছিলো। তাকে দেখেই এলিস ইন ওয়ান্ডারল্যান্ড লিখেছিলেন লুইস ক্যারল। ছবি : ব্রেইন পিকিংস

১৮৬২ সালের জুলাইয়ে চার্লস ডজসন নামের এক তরুণ গণিতবিদ ছোট নৌকায় করে সঙ্গীদের নিয়ে ঘুরতে গিয়েছিলেন। অক্সফোর্ড থেকে গডস্টো পর্যন্ত ছিল সেই যাত্রা।  

আর এই যাত্রা থেকে ১৮৬৫ সালে জন্ম নিয়েছিল অ্যালিসেস অ্যাডভেঞ্চার ইন ওয়ান্ডারল্যান্ড উপন্যাসটি। যেটা অ্যালিস ইন ওয়ান্ডার‍ল্যান্ড নামেই বেশি পরিচিত। উপন্যাসটি লিখেছিলেন সেই তরুণ গণিতবিদ চার্লস ডজসন তবে লুইস ক্যারল ছদ্মনামে।

সেই যাত্রায় ক্যারলের সাথে ছিল তাঁর বন্ধু পাদ্রী রবিনসন ডাকওয়ার্থ এবং ক্যারলের কাছের বন্ধু হ্যারি লিডেলের ছোট্ট তিন বোন এডিথ (৮), এলিস (১০) ও লরিনা (১৩)।  

আর এই তিন বোনকে দেখেই অদ্ভুত এক খেয়ালি গল্প ফেঁদেছিলেন ক্যারল, যার মূল চরিত্র ছিল এলিস। কল্পনায় বিভিন্ন উদ্ভট চরিত্রের সাথে দেখা হয় এলিসের। আর এসব চরিত্র নিয়েই গড়ে ওঠে তার জগৎ। ১৮৬৫ সালে প্রকাশিত বইটির অলংকরণের কাজ করেছিলেন জন টেনিয়েল। তবে এলিসের চরিত্রটি আঁকার জন্য তাঁকে মডেল ব্যবহারের অনুরোধ জানিয়েছিলেন ক্যারল। কিন্তু মডেল ব্যবহার না করেই টেনিয়েল নিজের কল্পনাশক্তির ওপর ভর করে এলিসের চরিত্রটি এঁকেছিলেন।

কাজেই বোঝা যাচ্ছে, আসল এলিসের সঙ্গে ছবির এলিসের মিল না থাকলেও আজব দেশে এলিস বা এলিস ইন ওয়ান্ডারল্যান্ডের এলিস বাস্তবেই ছিল। আর সে ছিল খোদ লেখকের বন্ধুর এক ছোট বোন।

অনেক জায়গাতেই এই তথ্য পাওয়া যাবে। তবে আমরা এলিস সংক্রান্ত ওপরের তথ্যগুলো নিয়েছি ব্রেইন পিকিংস নামের এক ওয়েবসাইট থেকে।