কুকুরের জন্য এক কিশোরের ভালোবাসা

Looks like you've blocked notifications!
আসলান ও তার কুকুর রোজ। ছবি : ইনডিপেনডেন্টের ভিডিও থেকে সংগৃহীত

হেঁটে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ ৫০০ কিলোমিটার পথ। যুদ্ধের তাড়া খেয়ে ঘর ছেড়ে পালানো লাখ লাখ শরণার্থীর মধ্যে সেও সামান্য একজন। তবুও প্রিয় কুকুরটিকে হাতছাড়া করেনি সিরীয় কিশোর আসলান। দি ইনডিপেনডেন্টের ফিচারে জানা গেল, আসলান আর তার কুকুর ‘রোজ’-এর গল্প। যত কষ্টই হোক, কুকুরটিকে ত্যাগ করতে রাজি নয় এই দৃঢ়চেতা কিশোর।

১৭ বছরের আসলানের গল্পটা আর সব দুর্ভাগা সিরিয়ার নাগরিকের মতোই। দামেস্ক ছেড়ে গ্রিসের লেসবসের উদ্দেশে পাড়ি জমিয়েছে সে। সঙ্গে পোষা কুকুর রোজ। তাকে বলা হয়েছিল, এই কুকুরটিকে ছেড়ে দিতে। কারণ, এত দীর্ঘ পথ এমন একটি ‘বোঝা’ বয়ে বেড়ানো সহজ কাজ হবে না। এমনকি অনেক ধরনের সমস্যা তৈরি হওয়াও অস্বাভাবিক নয়। কিন্তু এই কথা মানেনি আসলান। তার কথা হচ্ছে, রোজকে সে অনেক ভালোবাসে। কাজেই একে ছেড়ে দেওয়া তার জন্য সম্ভব নয়। এ জন্যই পিঠে ব্যাকপ্যাক আর হাতের একটি ঝুড়িতে রোজকে নিয়েই দীর্ঘ পথে এগিয়ে চলেছে সে।

রোজের জন্য যেকোনো কিছু করতেই প্রস্তুত আসলান। সে নিয়ম করে রোজকে খাবার দিচ্ছে, যত্ন করছে এত পরিশ্রমের মধ্যেও। এমনকি রোজের জন্য একটি পাসপোর্টের ব্যবস্থাও করেছে সে। তার একটাই কথা, ‘এটা আমার কুকুর। আমি একে ভালোবাসি। একে আমার প্রয়োজন।’

কুকুরের প্রতি আসলানের এই ভালোবাসা সবাইকে মুগ্ধ করেছে। পথে অনেকে শুভকামনা জানাচ্ছেন আসলানকে।

ইউএনএইচসিআরের তথ্য অনুসারে, সিরিয়ার শরণার্থীদের সংখ্যা এখন ৪০ লাখের বেশি। এদের অধিকাংশই তাঁদের পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয়ের আশায় পাড়ি জমাচ্ছেন।

আসলানের কথা শুনতে পারেন এই ভিডিও লিংকে :