বরফযুগের সিংহের ক্লোন বানাবে রাশিয়া

Looks like you've blocked notifications!
একসময় যুক্তরাজ্য থেকে শুরু করে গোটা ইউরোপ ও রাশিয়াতে সিংহের বিচরণ ছিল। ছবি : নিউজ ডটকম

ক্লোনিংয়ের মাধ্যমে কোনো প্রাণীর আদলে হুবহু আরেকটি প্রাণী তৈরি করা নতুন ঘটনা নয়। কিন্তু তাই বলে সিংহের ক্লোন? তা-ও আবার বরফযুগের সিংহ, যা কি না পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে হাজার হাজার বছর আগে।

আশ্চর্যজনক এই কাজের পরিকল্পনা করেছেন রাশিয়ার বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম নিউজ ডটকমের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পূর্ব সাইবেরিয়ার সাখা প্রজাতন্ত্রে বিজ্ঞানীরা সম্প্রতি দুটি সিংহের বাচ্চার মৃতদেহ খুঁজে পেয়েছেন। তীব্র শীতে জমে যাওয়ার কারণে মৃতদেহ দুটি প্রায় অক্ষত অবস্থাতেই রয়েছে। আর এই দেহগুলো থেকে সংগৃহীত ডিএনএ দিয়েই সিংহের ক্লোন নির্মাণের পরিকল্পনা করেছেন সে দেশের বিজ্ঞানীরা।

নর্থ ইস্ট রাশিয়া ইউনিভার্সিটির এই গবেষক দলের প্রধান ড. প্রোতোপপোভ বলেন, ‘সিংহের ছানা দুটির বয়স খুব বেশি হলে দুই সপ্তাহ হবে। খুব সম্ভবত তাদের মা তাদের অন্য সিংহের হাত থেকে রক্ষা করার জন্য ওই গুহায় লুকিয়ে রেখেছিল।’

ছানা দুটির একটিকে ক্লোন তৈরির কাজে ব্যবহার করা হবে, অন্যটিকে কোনো জাদুঘরে রাখা হবে।

একসময় যুক্তরাজ্য থেকে শুরু করে গোটা ইউরোপ ও রাশিয়ায় সিংহের বিচরণ ছিল। আনুমানিক ১০ হাজার বছর আগে তারা বিলুপ্ত হয়ে যায়।

খুব সম্ভবত সে সময়ে পৃথিবীতে বরফযুগ শুরু হওয়ার কারণে উত্তর গোলার্ধ ক্রমে ঠান্ডা হয়ে যেতে থাকে। এর ফলে সিংহের শিকার, হরিণ ও অন্যান্য বন্য প্রাণী হয় মারা যায় অথবা দক্ষিণের উষ্ণ অঞ্চলগুলোতে চলে যায়। ফলে খাদ্যাভাবে বিলুপ্তি ঘটে বরফযুগের এসব প্রাগৈতিহাসিক সিংহের।