ঘুমকাতুরে সিংহ

Looks like you've blocked notifications!
কী আবদার করছে সিংহশাবক? ছবি- আর্টউলফ

সিংহ হলো বনের হোমরাচোমরা প্রাণী। কে না তাকে ভয় পায়! যেমন তার শক্তি, তেমন তার গর্জন। আর আকৃতিও তো বিশাল। অথচ এমন প্রাণীটি আসলে সারাদিন বিশ্রাম নিয়েই কাটিয়ে দেয়। দিনের ২০ ঘণ্টা যায় তার বিশ্রামে, এর বেশির ভাগ সময়ই সে ঘুমায়। সিংহকে নিয়ে আরো মজার কিছু তথ্য আছে ছোটদের মজার ওয়েবসাইট সায়েন্সকিডসে।

১. সিংহ হলো বিড়ালশ্রেণীয় প্রাণীর মধ্যে দ্বিতীয় বৃহত্তম। আকার-আকৃতিতে সবচেয়ে বড় হলো বাঘ।

২. পুরুষ সিংহের ওজন সাধারণত ১৮০ কেজি, যেখানে নারী সিংহের ১৩০ কেজি পর্যন্ত হয়ে থাকে। সবচেয়ে ভারি সিংহের ওজন হলো ৩৭৫ কেজি।

৩. সিংহ ঘণ্টায় প্রায় ৫০ মাইল বেগে দৌড়াতে পারে, মানে এই বেগে দৌড়ানোর ক্ষমতা তার আছে আর কি! কিন্তু সাধারণত এতটা পথ সে দৌড়াতে পারে না, এগোয় ছোট ছোট ধাপে। এর কারণ, সিংহের স্ট্যামিনার অভাব!

৪. সিংহের গর্জন আসলেই পিলে চমকে দেওয়ার মতো। প্রায় পাঁচ মাইল দূর থেকেও শোনা যায় এর গর্জন!

৫. সাধারণত আফ্রিকার পূর্ব ও দক্ষিণাঞ্চলীয় বন্য এলাকায় সিংহের দেখা মেলে।

৬. আলবেনিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ইংল্যান্ড, ইথিওপিয়া, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস ও সিঙ্গাপুরের জাতীয় প্রাণী সিংহ।

৭. বনের সিংহ সাধারণত ১২ বছর বাঁচে।

৮. সিংহ এবং বাঘের সম্মিলনে কোন শাবক জন্ম নিলে তাকে লাইগার এবং টাইগন বলা যেতে পারে। সিংহ আর চিতাবাঘের সম্মিলনে জন্ম নেয়া শাবককে বলা লেপন!

৯. পুরুষ সিংহের চেয়ে নারী সিংহরা বহুগুণে ভালো শিকারী। বেশিল ভাগ সময়ই নারী সিংহ শিকার করে গর্ব এবং আভিজাত্যের হিসাব ধরে।

১০. বিড়ালের মতো সিংহও প্রচণ্ড রকমের অলস। এরা দিনে ২০ ঘণ্টা বিশ্রাম নিয়েই কাটিয়ে দেয়, আর এর মধ্যে বেশির ভাগ সময় ঘুমিয়ে কাটে।