ডিসেম্বরেই অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের মালয়েশিয়া ছাড়ার আহ্বান

Looks like you've blocked notifications!
গতকাল শুক্রবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সংবাদ সম্মেলনের আয়োজন করে মালয়েশিয়া আওয়ামী লীগের নেতারা। ছবি : এনটিভি

মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে স্বদেশে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়া আওয়ামী লীগের নেতারা। একইসঙ্গে তাঁদের জন্য ভাড়া সহনীয় পর্যায়ে রাখতে সব এয়ারলাইনসগুলোর কাছে জোর দাবি জানানো হয়।

গতকাল স্থানীয় সময় শুক্রবার রাজধানী কুয়ালালামপুরের হোটেল গ্র্যান্ড কন্টিনেন্টালের বলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক এম রেজাউল করিম রেজা। তিনি ‘ব্যাক ফর গুড প্রোগ্রাম’ প্রক্রিয়ায় কোনো ধরনের দালাল বা এজেন্টের মাধ্যমে না গিয়ে সরাসরি ইমিগ্রেশনে জরিমানা দিয়ে দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেন।

চার মাসের এই প্রোগ্রাম শেষে যারা অবৈধভাবে মালয়েশিয়ায় থাকবেন, তাঁদের ব্যাপারে দেশটির অভিবাসন বিভাগ কঠোর অবস্থানে যাবে বলেও জানান তিনি।

রেজাউল করিম আরো বলেন, ‘প্রবাসীদের পাশে থেকে সরকার কিংবা মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা সাপেক্ষে বিভিন্ন সমস্যার সমাধানের চেষ্টা অব্যাহত থাকবে।’

মালয়েশিয়া সরকারের ‘ব্যাক ফর গুড প্রোগ্রাম’ ঘোষণা হওয়ার পর থেকে মালয়েশিয়া আওয়ামী লীগ নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে আকাশ পথের ভাড়া নিয়ে সমস্যা অনুমান করতে পারে। এ ব্যাপারে মালয়েশিয়া সফরকালে হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

এর আগে গত ২ ডিসেম্বর সোমবার মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনার ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কান্ট্রি ম্যানেজার বরাবর মালয়েশিয়া আওয়ামী লীগ ‘ব্যাক ফর গুড প্রোগ্রামে’র আওতায় প্রবাসীদের দুর্ভোগ লাঘবে অতিরিক্ত বিমান (চার্টার্ড) ও ভাড়া সহনীয়করণ এবং আলোচনা সাপেক্ষে ‘ব্যাক ফর গুড প্রোগ্রামে’র মেয়াদকাল বৃদ্ধিকরণ প্রসঙ্গে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক অহিদুর রহমান অহিদ, সদস্য শফিকুর রহমান চৌধুরী, হুমায়ুন কবির, কবি আলমগীর হোসেন, নূর মোহাম্মদ ভূঁইয়া, হুমায়ুন কবির আমির, প্রকৌশলী মো. রাহাদ উজ্জামান, প্রদীপ কুমার, শাখাওয়াত হোসেন, আবদুল বাতেন, আলমগীর হোসেন, জাকির, ডা. মাহবুবসহ আরো অনেকে।