মস্কোতে বাংলাদেশি শিক্ষার্থীরা সংকটে, পাশে আছে ‘ডাক্তার দেখাও’

Looks like you've blocked notifications!

রাশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে তিনটি পরিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের জন্য দুজন বাংলাদশি শিক্ষার্থীও রয়েছেন। ইতিমধ্যে একটি পরিবারের সদস্যরা সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরে গেছেন। বাকি সবাই হোম কোয়ারেন্টিনে আছেন। মস্কো শহরে অবস্থানরত বাংলাদেশি চিকিৎসক হাবিবুর রহমান শেখ এ তথ্য জানিয়েছেন।

চিকিৎসক হাবিবুর রহমান শেখ গতকাল বুধবার বিকেলে এনটিভি অনলাইনকে বলেন, আমরা করোনা সংকট মোকাবিলায় বিশ্বের সব বাংলাদেশিদের বিনামূল্যে সেবা দেওয়ার জন্য ‘ডাক্তার দেখাও’ নামে একটি ফেসবুক গ্রুপ (www.facebook.com/groups/1018496945194840) খুলেছি। যেখানে দেশি ও বাংলাদেশি প্রবাসী মিলিয়ে অর্ধশতাধিক চিকিৎসক যুক্ত হয়েছেন | চিকিৎসকরা কাজের ফাঁকে এবং অবসর সময়ে চিকিৎসা ও স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ দিয়ে যাচ্ছেন| গ্রুপে প্রতিদিনই স্বেচ্ছাসেবী চিকিৎসকরা যুক্ত হচ্ছেন। দেশ-বিদেশের যেকোনো জায়গা থেকে গ্রুপটিতে স্বাস্থ্য বিষয়ক সমস্যার কথা জানিয়ে পোস্ট করলে কোনো না কোনো চিকিৎসক পরামর্শ দিচ্ছেন। ইতিমধ্যে গ্রুপটিতে ১০ হাজারে বেশি সদস্য যুক্ত হয়েছেন |

এদিকে করোনা ভাইরাসের কারণে রাশিয়ায় অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীরা চরম সংকটে দিন কাটাচ্ছেন। ইতিমধ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রাশিয়াতে অবস্থানরত শিক্ষার্থীদের জন্য অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

মস্কোর বাংলাদেশ দূতাবাসের লেবার ও ওয়েলফেয়ার কাউন্সিলর লুবনা সিদ্দিক জানান, যেসব শিক্ষার্থী অর্থ সংকটে আছেন, তাদের নির্দিষ্ট একটি ফরম পূরণ করে দূতাবাসের ই-মেইলে (lubna15304@gmail.com অথবা bdootmoscow@gmail.com) পাঠাতে বলা হয়েছে।