মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ

Looks like you've blocked notifications!

সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া ছবি ব্যবহার করে মালয়েশিয়ার কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন সম্পর্কে গুজব ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। বিষয়টি নিয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে হাইকমিশন।

এ ব্যাপারে গত মঙ্গলবার বাংলাদেশ হাইকমিশন কুয়ালালামপুরের নিজস্ব ফেসবুক পেজে এক বার্তার মাধ্যমে প্রবাসীদের সতর্ক করা হয়।

হাইকমিশনের দেওয়া পোস্টে জানানো হয়, ‘কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনে সেবাপ্রত্যাশীরা বসার জায়গা না পেয়ে বাগানের ভেতর গাছের নিচে বসে আছেন—এমন কিছু বিকৃত ছবি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে পোস্টসহ বিভিন্ন বানোয়াট তথ্য প্রচার করা হচ্ছে। ফলে প্রবাসী বাংলাদেশি কর্মীরা বিভ্রান্ত হচ্ছেন।’

পোস্টে আরো বলা হয়, ‘যারা এসব ভুয়া খবর ছড়াচ্ছে কিংবা তথ্য ও ছবি বিকৃত করার মাধ্যমে কারো সম্মানহানি করছে অথবা কোনো কিছু উসকে দেওয়ার চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে মালয়েশিয়ায় নিযুক্ত হাইকমিশনার মো. শহীদুল ইসলামের সঙ্গে রয়্যাল মালয়েশিয়ান পুলিশের আইজির (সিআইডি, ক্রিমিনাল ইনভেস্টিগেশন, স্পেশাল বিভাগ এবং ইন্টারন্যাশনাল ইউনিটের প্রধানদের উপস্থিতিতে) বিশেষ বৈঠকে অনলাইনে (ইউটিউব, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ইত্যাদি) অপপ্রচার, চাকরি দেওয়া, বৈধকরণ, ভিসা, পাসপোর্ট, টিপি করিয়ে দেওয়ার নামে শোষণ ও প্রতারণার বিষয় গুরুত্ব পেয়েছে। এসব অপরাধ হিসেবে চিহ্নিত হয়েছে এবং আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেবে রয়্যাল মালয়েশিয়া পুলিশ ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট।’

এসব ব্যাপারে কোনো কিছু যাচাই না করে সামাজিক মাধ্যমে প্রচারিত উসকানিতে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ হাইকমিশন থেকে আরো জানানো হয়, বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট কার্যালয়ে আসা সেবাপ্রত্যাশীদের অপেক্ষা করার জন্য কার্যালয়ের ভেতর যথেষ্ট জায়গা রাখা হয়েছে। সেখানে তাঁরা অপেক্ষা করতে পারেন, যতক্ষণ তাঁদের কাজ শেষ না হয়। এসব গুজবের ব্যাপারে মালয়েশিয়ায় বসবাসরত সব প্রবাসীকে সতর্ক করেছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন।