মালয়েশিয়ায় বিএসইউএমের প্রেসিডেন্ট জহিরুল, সেক্রেটারি এনামুল

Looks like you've blocked notifications!
বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়ার নতুন প্রেসিডেন্ট জহিরুল ইসলাম (বাঁয়ে) ও সেক্রেটারি এনামুল হক। ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়ার (বিএসইউএম) কাউন্সিল সফল হয়েছে। গতকাল মঙ্গলবার কুয়ালালামপুরের রসনা বিলাস রেস্টুরেন্টে বিএসইউএম নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি ড. ফয়জুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাহসা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বাশার। উপদেষ্টামণ্ডলীর মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাবের সভাপতি এস এম রহমান পারভেজ, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ রবিউল ইসলাম, আবদুল বাশির প্রমুখ।

সভায় সর্বসম্মতিক্রমে নবগঠিত কমিটিতে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ায় পিএইচডিতে অধ্যয়নরত জহিরুল ইসলামকে প্রেসিডেন্ট ও ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ায় অধ্যয়নরত এনামুল হককে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়। ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত বোরহান উদ্দিনকে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনোনয়ন করা হয়।

নবনিযুক্ত প্রেসিডেন্ট জহিরুল ইসলাম ২০১৯ সালের বিএসইউএমের এক্সিকিউটিভ কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার নির্বাচিত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। নতুন মনোনীত সাধারণ সম্পাদক এনামুল হক ২০১৯ সালের বিএসইউএমের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বক্তারা বলেন, মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশিদের একই ছাতার নিচে এনে মালয়েশিয়ার বুকে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করায় ভূমিকা রাখার জন্য বিএসইউএমকে ধন্যবাদ জানানোর পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়ন করে দেশের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখার আহ্বান জানান।

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ড. ফয়জুল হক তাঁর বক্তব্যে বলেন, বিএসইউএম হলো একটি নিয়মতান্ত্রিক ও গতিশীল সংগঠন। এখানে অছাত্রের কোনো স্থান নেই। তার উদাহরণ হলাম আমি নিজেই। আমার ছাত্রজীবন শেষ হওয়ায় মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই নতুন কমিটি ঘোষণা করেছি।

নবনির্বাচিত সভাপতি জহিরুল ইসলাম বলেন, বিএসইউএমের সদস্যদের দেশ ও জাতির প্রতি অনেক দায়বদ্ধতা রয়েছে। তিনি বিদেশে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার মাধ্যমে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলে দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান।

২০১৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া (বিএসইউএম) মালয়েশিয়ায় অধ্যয়নরত ছাত্রছাত্রীদের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন। বাংলাদেশি শিক্ষার্থীদের দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে একতাবদ্ধ করার পাশাপাশি শিক্ষা ও অন্যান্য কাজে দক্ষ হিসেবে গড়ে তুলতে সংগঠনটি বিভিন্ন সেমিনার, ক্যারিয়ার ক্যাম্প, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে আসছে।

এসব কর্মসূচিতে বিশ্বখ্যাত দেশি-বিদেশি স্কলার, গবেষক, ইয়ুথ লিডারসহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অতিথি হিসেবে উপস্থিত থাকেন। মালয়েশিয়ায় বাংলাদেশের উন্নয়ন-আগ্রগতি ও বিভিন্ন বিভাগে বাংলাদেশিদের অবদান তুলে ধরতেও বিএসইউএম কাজ করে যাচ্ছে।