সৌদি আরবে বিশ্ব ভালোবাসা দিবসে পিঠা উৎসব

Looks like you've blocked notifications!
সৌদি আরবের রিয়াদের একটি কমিউনিটি সেন্টারে ইভেন্ট অর্গানাইজার সংগঠন ‘শ্যাডো’র উদ্যোগে দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পিঠা উৎসবের আয়োজন করা হয়। ছবি : এনটিভি

শীতের শেষে বসন্তের শুরুতেই দেশে নানা রঙের ফুলে-ফলে প্রকৃতি সাজে নতুন রূপে। প্রকৃতির পাশাপাশি ফাগুনের রঙের সঙ্গে বিশ্ব ভালোবাসা দিবসে রংটা একটু আলাদাভাবেই লেগেছে সৌদি আরবে রিয়াদ প্রবাসীদের মনে।

গত শুক্রবার রিয়াদের একটি কমিউনিটি সেন্টারে ইভেন্ট অর্গানাইজার সংগঠন ‘শ্যাডো’র উদ্যোগে দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে আয়োজন করা হয় পিঠা উৎসবের।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিয়াদে বাংলাদেশ দূতাবাসের বিদায়ী মিশন উপপ্রধান ও বাহরাইনের সদ্য নিয়োজিত রাষ্ট্রদূত মোহাম্মদ নজরুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি ও এনটিভির সৌদি আরব প্রতিনিধি ফারুক আহমেদ চাঁন, ঢাকা মেডিকেল সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল্লাহ আল মামুন, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব আবদুস সালাম, গাজী সাঈদ, কলতান সংগীত একাডেমির প্রতিষ্ঠাতা মমতাজ উল আলম তাজ, জামশেদ রানা ও প্রবাসে দেশের জাতীয় গণমাধ্যমের প্রতিনিধিরা।

‘শ্যাডো’র উপদেষ্টা মো. নাজিমুদ্দিন ও বিপ্লব দেওয়ানের উপস্থাপনায় উৎসবে মোট ২৭ রকমের বাহারি পিঠা উপস্থাপন করেন প্রবাসী গৃহিণীরা। প্রথম পুরস্কার পান ‘রিয়াদে বাংলা স্কুল অ্যান্ড কলেজের’ জ্যেষ্ঠ শিক্ষক আক্তার জাহান লাকী, দ্বিতীয় পুরস্কার পান জানু আইয়ুব ও তৃতীয় পুরস্কার পান রুমী কুদ্দুস।

প্রবাসী গৃহিণীদের তৈরি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী পুলি পিঠা, খোলা চিতই, দুধ চিতই, ডিম চিতই, ঝাল কুলি, ভাপা পিঠা, পায়েস, নাড়ু, গড়গড়ি পিঠা, ক্ষীরে ভরা পাটিসাপটা ও কলার পিঠাসহ তেলে ভাজা নানা রঙের পিঠার আয়োজন করা হয়।

‘শ্যাডো’র সাংস্কৃতিক শিল্পীরা গান, কবিতা, নৃত্য ও নাটক পরিবেশন করেন। ‘শ্যাডো’র উদ্যোগে আগামী ১৭ এপ্রিল নববর্ষ উদযাপনের আমন্ত্রণের ঘোষণা দেওয়া হয়।