হজের খুতবার বঙ্গানুবাদ করবেন বাংলাদেশের ওয়াহিদুর রহমান

Looks like you've blocked notifications!
মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান। ছবি : সংগৃহীত

আসন্ন পবিত্র হজে আরাফাত ময়দানে খুতবার বাংলা অনুবাদ করবেন বাংলাদেশের কক্সবাজার জেলার আ ফ ম ওয়াহিদুর রহমান।

আগামী ৮ জুলাই শুক্রবার পবিত্র হজের দিন। এদিন ঐতিহাসিক আরাফাত ময়দান থেকে আরবি ভাষায় হজের যে খুতবা দেওয়া হবে, তা ১৪টি ভাষায় সম্প্রচার করা হবে। তার মধ্যে খুতবার বাংলা অনুবাদ করবেন মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান।

আ ফ ম ওয়াহিদুর রহমান কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়া পূর্ব‌ বোমাঙখিল গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মাওলানা ইসমাইল। বর্তমানে সৌদি আরবে মক্কার ‘উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে’ পিএইচডি গবেষণায় কর্মরত আছেন।

মাওলানা কক্সবাজারের টেকনাফের সর্বোচ্চ বিদ্যাপীঠ রঙ্গিখালী দারুল উলুম মাদ্রাসা থেকে দাখিল এবং দক্ষিণ চট্টগ্রামের উম্মুল মাদারিস খ্যাত চুনতি হাকিমিয়া আলিয়া মাদ্রাসা থেকে যথাক্রমে আলিম ও ফাজিল পরীক্ষায় সম্মান পাস করেন। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশে ঢাকার তামিরুল মিল্লাত মাদ্রাসা থেকে হাদিস বিভাগে কামিল ও ২০০০ সালে ঐতিহ্যবাহী মাদ্রাসা-ই-আলিয়া ঢাকা থেকে কামিল তাফসির বিভাগ থেকে উত্তীর্ণ হন।  পরে ১৯৯৯-২০০৪ ইং সাল পর্যন্ত ঢাকা মোহাম্মদপুর গাউছিয়া ফাজিল ডিদ্রি মাদ্রাসায় আরবি প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন।

মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান রাজকীয় সৌদি সরকারের যুগান্তকারী পদক্ষেপ পৃথিবীর বিভিন্ন ভাষায় ‘খুতবাতুল আরাফার’ (হজের খুতবা) সম্প্রচার প্রকল্পে বাংলা অনুবাদক ও ভাষ্যকার হিসেবে ২০২০ সালে নিযুক্ত হন। 

একইভাবে ২০২১ সালের জন্যও পুনরায় দায়িত্বপ্রাপ্ত হন তিনি। সেই ধারাবাহিকতায় এ বছরও তিনিই এ দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া আ ফ ম ওয়াহিদুর রহমান মক্কায় ইসলামিক সেন্টারের একজন দাঈ হিসেবে বাংলা ভাষাভাষীদের দাওয়াতি কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।