অস্ট্রেলিয়ায় বাংলাদেশের বন্ধু মাইকেল হাওয়াট

Looks like you've blocked notifications!
মাইকেল হাওয়াট

সিডনিপ্রবাসী বাংলাদেশিদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি নাম মাইকেল হাওয়াট। সুখে-দুঃখে সব সময় তিনি পাশে থাকেন। বাংলাদেশি বসতি এলাকা সিটি অব ক্যান্টারব্যুরির কাউন্সিলর তিনি। ব্যস্ত থাকেন কমিউনিটি ওয়ার্ক, জাস্টিস অব পিস সার্ভিস ও অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতি লিবারেল পার্টির কাজে। 

ক্যাম্পসি, লেকেম্বা, ওয়ালিপার্ক ও ব্যাংকস্টাউন এলাকায় বাংলাদেশিরা বিপদে পড়লে হাওয়াট এগিয়ে আসেন। সিডনি বাংলা কমিউনিটির দলমত নির্বিশেষে হাওয়াট সব সময় কাজ করেন কমিউনিটির চাহিদা অনুযায়ী। তাঁর সবচেয় বড় গুণ তিনি একজন সাদামনের মানুষ। 

লেকেম্বায় বাংলাদেশি মালিকানা দোকান বেস্ট প্রাইস, লেকেম্বা স্টেটে ক্যাম্পসি ইলেকট্রনিক সার্ভিস, রোসলেন্ড ডে কেয়ার, বাংলাদেশ প্যালেসসহ অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠান সারা জীবন স্মরণ করবে এই মাইকেল হাওয়াটকে। একটা বন্ধ দোকান খুলে দেওয়ার জন্য অস্ট্রেলিয়ার মতো একটা দেশে তিনি সম্পূর্ণ বিনা স্বার্থে সহায়তা করেছেন এই প্রতিষ্ঠানগুলোকে।

সম্প্রতি বাংলাদেশি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত লেকেম্বায় দোকানে ডাকাতি ও টিনএজ ছেলেদের অত্যাচারে অতিষ্ঠ বাংলাদেশিদের পাশে দাঁড়িয়েছেন এই মাইকেল। এই সাদামনের মানুষটিকে বাংলাদেশ কমিউনিটির সাথে পরিচয় করে দিয়েছেন সিডনির বাংলাদেশ কমিউনিটিতে আরেক সমাজসেবক ও ব্যবসায়ী শাহজামান টিটু।

আমাদের প্রবাসী বাংলাদেশিদের কাছে সিডনি এখনো প্রথম প্রজন্মের। দ্বিতীয় প্রজন্ম শুধুমাত্র ব্যস্ত থাকে নিজেদের প্রতিষ্ঠিত করার জন্য। সেখানে অস্ট্রেলিয়ার মতো দেশে এমন একজন বাংলাদেশি বন্ধু পেয়ে সবার মধ্যে কিছুটা বাড়তি উদ্দীপনা কাজ করে যাচ্ছে। 

বাংলাদেশ কমিউনিটির জন্য আগামী দিনে এক টুকরো স্থায়ী কমিউনিটি সেন্টারের জন্য জায়গা করে দেবে বলে অনেকে আশা প্রকাশ করেছেন এই কাউন্সিলরের কাছে। বাংলাদেশ ভয়েস অ্যাসোসিয়েশন, এনটিভি অস্ট্রেলিয়া, বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন ও অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেসক্লাব কাজ করে যাচ্ছে এই বন্ধুটিকে সাহায্য করতে। বাংলাদেশি এই প্রজন্মের কাছে অস্ট্রেলিয়ায় এমপি হওয়া এখনো সোনার হরিণ। তাই আমাদের সবার স্বার্থে, কমিউনিটির স্বার্থে মাইকেল হাওয়াটকে সাহায্য করা আমাদের বন্ধুত্ব আরো শক্ত করবে বলে আশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি রেজাউল হক।

লেখক : সাংবাদিক ও কলাম লেখক, সিডনি অস্ট্রেলিয়া। rashed2srabon@yahoo.com