শিকাগোতে প্রথমবার মাতৃভাষা দিবস পালন

Looks like you've blocked notifications!
শিকাগো শহরে প্রথমবারের মতো অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন প্রবাসী বাংলাদেশিরা। ছবি : সংগৃহীত

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরে প্রথমবারের মতো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

কিছু তরুণের উদ্যোগে শহরে নির্মিত একটি অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ভাষাশহীদদের স্মরণ করেন প্রবাসী বাংলাদেশিরা।

একুশের প্রথম প্রহরে প্রবাসী বাংলাদেশিরা তাদের পরিবারসহ উপস্থিত থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন শেষে পুষ্পস্তবক অর্পণ করেন। কর্মদিবসের কারণে ছন্দপতন হলেও বেশির ভাগ বাংলাদেশি কর্মব্যস্ততার মাঝেও উপস্থিত থেকে শ্রদ্ধা নিবেদন করেছেন। কর্মব্যস্ততার কথা মাথায় রেখে প্রবাসী বাংলাদেশিদের জন্য স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শহীদ মিনার উন্মুক্ত রাখা হয়।

এতে স্থানীয় বাংলাদেশি রাজনীতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন ব্যক্তিবর্গসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। বিকেলে প্রবাসী বাংলাদেশি ছেলেমেয়েদের নিয়ে মহান ভাষা আন্দোলনের ওপর আলোচনা করা হয়।