কুয়েতে সততার নজির বাংলাদেশি ট্যাক্সিচালকের

Looks like you've blocked notifications!
কুয়েতে যাত্রীর মালপত্র ফেরত দিয়ে সততার নজির তৈরি করেছেন বাংলাদেশি ট্যাক্সিচালক মোহাম্মদ হোসেন রাজা (ডানে)। ছবি : এনটিভি

চলার পথে অনেকেই অন্যের হারানো অনেক কিছু পান। কেউ লোভ সামলাতে না পেরে হজম করে নেন। আবার অনেকেই বিবেকের তাড়নায় ফেরত দেন। বর্তমান সময়ে ফেরত দেওয়ার ঘটনা খুবই কম ঘটলেও ব্যতিক্রমী উদাহরণ তৈরি করেছেন কুয়েতে ট্যাক্সিচালক বাংলাদেশি মোহাম্মদ হোসেন রাজা। তাঁর ট্যাক্সিতে রাখা আইফোন ও অর্থ তিনি ফেরত দিয়েছেন এক ভারতীয়কে।

গত ১১ মে এই ঘটনাটি ঘটে।

রাজার বাড়ি খুলনা সদরে। তিনি দীর্ঘদিন ধরে কুয়েতে আছেন। ঘটনার বিষয়ে তিনি এনটিভি অনলাইনকে জানান,  প্রতিদিনের মতো ১১ মে গাড়ি নিয়ে বের হন তিনি। এ সময় একটি গন্তব্যে গিয়ে কোনো এক যাত্রী তাঁর গাড়িতে আইফোন, ১৬৫ দিনার (বাংলাদেশি টাকায় প্রায় ৪৫ হাজার) ব্যাংক কার্ডসহ মানিব্যাগ রেখে চলে যান। গাড়িতে সেই মালামালগুলো দেখেই ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেন রাজা। কিন্তু কোনো ফোন নম্বর না থাকায় যাত্রীর সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না তিনি। পরে পরিচিত একজনের পরামর্শে মানি ব্যাগে থাকা ব্যাংকের কার্ড দেখে ব্যাংকে যোগাযোগ করেন।

রাজা জানান, ব্যাংক কর্তৃপক্ষ তাঁর ফোন নম্বর রেখে মানিব্যাগ হারানো ব্যক্তির কোনো খোঁজ পেলে জানাবে বলে আশ্বস্ত করে। এর পর ব্যাংক থেকে ফোন করে তাঁকে বলা হয়, মানিব্যাগ হারানো ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। পরে রাজা ওই ব্যক্তিকে ফেরত দেন  গাড়িতে পাওয়া মানিব্যাগ। আর সেই হারানো মালপত্র পেয়ে খুশিতে আটখানা ওই ভারতীয়।

রাজার সঙ্গে কথা বলে জানা গেল, তাঁর গাড়িতে ফেলে যাওয়া ছোটখাট সব জিনিস তিনি যাত্রীদের ফেরত দেওয়ার চেষ্টা করেন। এ সময় তিনি শত অভাবেও যাতে স্বভাব নষ্ট না হয়, সে কামনা করে সবার কাছে দোয়া চেয়েছেন।