লাকসামকে জেলা করার দাবি উঠল যুক্তরাষ্ট্রে

Looks like you've blocked notifications!
লাকসাম জেলা বাস্তবায়ন পরিষদ যুক্তরাষ্ট্র শাখার অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি : এনটিভি

কুমিল্লার লাকসাম উপজেলাকে জেলা করার দাবি তুলেছে লাকসাম জেলা বাস্তবায়ন পরিষদ যুক্তরাষ্ট্র শাখা। গত বৃহস্পতিবার সন্ধ্যায় বৃহত্তর লাকসাম ফাউন্ডেশন আয়োজিত এক মতবিনিময় সভায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে দেওয়া এক স্মারকলিপিতে এ দাবি জানানো হয়। 

জাতিসংঘের ‘দারিদ্র্য নিমূল এবং পরিবর্তিত বিশ্ব’ ব্যবস্থায় সমৃদ্ধি নিশ্চিত করা প্রতিপাদ্যকে ধারণ করে এসডিজি বাস্তবায়নের ‘হাই লেভেল পলিটিক্যাল ফোরাম (এইচএলপিএফ)’-এর কার্যক্রম অনুষ্ঠিত হয় গত ১০ থেকে ১৯ জুলাই পর্যন্ত। পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে ২২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এই  সম্মেলনে যোগ দেয়।

সম্মেলেন শেষে গত বৃহস্পতিবার সন্ধ্যায় বৃহত্তর লাকসাম ফাউন্ডেশন আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। লাকসাম জেলা বাস্তবায়ন পরিষদের যুক্তরাষ্ট্র শাখার সদস্য সচিব মশিউর রহমানের নেতৃত্বে লাকসাম জেলা ঘোষণার দাবিতে স্মারকলিপি দেওয়া হয় আ হ ম মুস্তফা কামালের কাছে।

স্মারকলিপি গ্রহণ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘লাকসামকে জেলা ঘোষণার দাবি দীর্ঘদিনের এবং এটি একটি যৌক্তিক দাবি। লাকসামবাসীর এই দাবির ব্যাপারে প্রধানমন্ত্রী অবগত আছেন। তিনি এই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবেন। আপনাদের দাবির বিষয়ে আমি আবারও নেত্রীকে জানাব।’ তিনি বলেন, কুমিল্লা জেলা বিভাগ হয়ে গেছে। শুধু নাম এখনো চূড়ান্ত হয়নি। যে কোনো মুহূর্তে এই নাম চূড়ান্ত হলেই কুমিল্লা বিভাগের আনুষ্ঠানিক কাজ শুরু হবে। এ ছাড়া লালমাই ও বাঘমারাকে ঘিরে আরেকটি উপজেলা গঠনের কার্যক্রম হাতে নিয়েছে সরকার। যে কোনো মুহূর্তে সরকারিভাবে ঘোষণা দেওয়া হবে বলে আশা করছি।’