জেদ্দায় পৌঁছেছেন ৪১৮ বাংলাদেশের হজযাত্রী

Looks like you've blocked notifications!
সৌদি আরবের জেদ্দায় কিং আবদুল আজিজ বিমানবন্দরে বাংলাদেশ থেকে আসা প্রথম হজযাত্রীদের অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রদূতসহ অন্যরা। ছবি : এনটিভি

আসন্ন হজকে সামনে রেখে সৌদি আরবের জেদ্দায় কিং আবদুল আজিজ বিমানবন্দরে ৪১৮ জন হজযাত্রী নিয়ে অবতরণ করেছে বাংলাদেশ থেকে আসা প্রথম হজ ফ্লাইট বিজি-১০১১। আজ সোমবার স্থানীয় সময় বেলা ১১টা ১৫ মিনিটে বিমানটি জেদ্দা বিমানবন্দরে অবতরণ করে।

এ সময় হজযাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানান জেদ্দার হজ ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার সুলাইমানী, দক্ষিণ এশিয়ার হজ অফিসের চেয়ারম্যান ড. রাফাত বদর, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দীন, মক্কা হজ মিশনের কনসাল হজ মাকসুদুর রহমান, কাউন্সিলর মো. আমিনুল ইসলাম, কাউন্সিলর আজিজুর রহমান, বাংলাদেশ বিমানের রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ আলী, সোনালী ব্যাংক প্রতিনিধি ওসমান নূর, জেদ্দা বিমানবন্দরের সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, কনস্যুলেট কর্মকর্তা ও সৌদি আরবের পদস্থ কর্মকর্তারা বাংলাদেশি হজযাত্রীদের অভ্যর্থনা জানান।

প্রথম ফ্লাইটে আসা হজযাত্রীদের সৌদি আরব সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার হিসেবে খেজুর, জায়নামাজ ও তসবিহ তুলে দেওয়া হয়। উষ্ণ অভ্যর্থনায় হজযাত্রীরা খুশিমনে সৌদি সরকারের দেওয়া  উপহার সাদরে গ্রহণ করেন। এবার এক লাখ ‍২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হাজি পবিত্র হজ পালন করবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।

এদিকে সৌদি আরবের মক্কা হজ মিশনের কনসাল হজ মাকসুদুর রহমান বলেন, বাংলাদেশ থেকে আসা হজযাত্রীদের জন্য এরই মধ্যে বাড়িভাড়াসহ এবং হজ পালনের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। সোমবার আরো তিনটি বাংলাদেশ এয়ারলাইন্সে হজযাত্রীরা সৌদি আরবে আসবেন। আজ বেলা ১১টা ৪৫ মিনিটে ৪১৮ জন হজযাত্রী নিয়ে বিমানের ফ্লাইট বিজি-৩০১১ অবতরণ করেন। রাত ১০টায় দ্বিতীয় ফ্লাইট বিজি ৫০১১ ফ্লাইটে জেদ্দা আসবে ৪১৯ জন নিয়ে। এ ছাড়া নিয়মিত ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫০ মিনিটে তৃতীয় ফ্লাইট জেদ্দায় পৌঁছার কথা রয়েছে।

প্রতিবছরের মতো এবারও বাংলাদেশি হাজিদের জন্য জমজমের পানি আগেই বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হবে। সৌদি আরব থেকে হজ শেষে হাজিরা দেশে ফিরলে বিমানবন্দরে হাজিদের হাতে পাঁচ লিটার করে জমজমের পানি তুলে দেওয়া হবে।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ করতে প্যাকেজ-১ এর আওতায় তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ হচ্ছে।