জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

Looks like you've blocked notifications!

জার্মানির মাইনজ শহরে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে গত শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন পালিত হয়েছে।

জার্মান শাখার সভাপতি ইউনুস আলী খানের সভাপতিত্বে  ও  যুগ্ম সাধারণ সম্পাদক স্নিগ্ধা বুলবুল এবং আতিকুর রহমান সবুজের উপস্থাপনায় মূল অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপীয়ান বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সদস্য সচিব মিসেস নাহার মমতাজ এবং বিশেষ অতিথি ছিলেন স্পেন থেকে আগত কয়েস খান। গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন মাইনজ শহরের মেয়র জোহানেস কোলম্যান, লুকাস আগস্টিনও মিস্টার মিলকে।
এ ছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উপদেষ্টা মাহবুবুল হক ,আবু সেলিম,আজাহার হোসাইন এবং সিনিয়র সহসভাপতি মনিরুল আলম ও সহসভাপতি  হাকিম টিটু, বদরুল ইসলাম ও ইমরান ভুঁইয়া উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির প্রথম পর্ব  ছোট্ট সোনামনি তামিম হোসাইনের কুরআন তিলওয়াতের মাধ্যমে শুরু হয়। এরপর ১৯৫২ সালের ভাষা আন্দোলনে এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানো হয়।
১৯৭৫ সালে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সদস্যদের প্রতি সম্মান এবং সাম্প্রতিক সময়ে নেপালে বিমান দুর্ঘটনায় নিহত সবার আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।  জাতির পিতার জন্মদিন উদযাপন উপলক্ষে বাংলাদেশ থেকে আগত শুভেচ্ছাবাণী পাঠ করেন উপদেষ্টা মাহবুবুল হক। বাণীটি পাঠিয়েছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আব্দুস সোবহান গোলাপ।

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে ছোট্ট সোনামনিদের নিয়ে কেক কাটেন আমন্ত্রিত অতিথি ও নেতারা। 

সবশেষে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা।