পবিত্র মদিনায় বাংলাদেশি হজ কাফেলা

Looks like you've blocked notifications!
বাংলাদেশি হজযাত্রীদের প্রথম কাফেলাটি মঙ্গলবার পবিত্র মদিনা মুনাওয়ারায় এসে পৌঁছেছে। এ সময় হজযাত্রীদের অভ্যর্থনা জানানো হয়। ছবি : এনটিভি

বাংলাদেশি হজযাত্রীদের প্রথম কাফেলাটি আজ মঙ্গলবার সৌদি আরবের পবিত্র মদিনা মুনাওয়ারায় এসে পৌঁছেছে। মসজিদে নববীর উত্তর পাশে হোটেল শুরফায় হজযাত্রীদের অভ্যর্থনা জানান মদিনার হজ কর্মকর্তা এ বি এম আমীন উল্লাহ নূরী।

এ সময় সরকারের হজ প্রশাসনের কর্মকর্তা, মেডিকেল টিমের কর্মকর্তা, মদিনার বাংলাদেশ হজ অফিসের কর্মকর্তা, কর্মচারী ও হজকর্মী, মদিনা সাংবাদিক পরিষদের নেতৃবৃন্দ ও মদিনা প্রবাসী কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তাঁরা হজযাত্রীদের সঙ্গে সালাম, মুসাফা ও কোলাকুলি করেন। এরপর বিভিন্ন ধরনের শরবত দেওয়া হয় আগত হজযাত্রীদের। 

মদিনা সাংবাদিক পরিষদের পক্ষ থেকে হজযাত্রীদের মিসওয়াক হাদিয়া দেওয়া হয়। হজযাত্রীরা হজ ব্যবস্থাপনায় সরকারের আন্তরিকতার প্রশংসা করেন এবং উপস্থিত সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে গত শনিবার সকাল পৌঁনে ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-১০১১ ফ্লাইটে করে ৪১৯ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ে এ বছরের প্রথম হজ ফ্লাইট।

বিমানবন্দরে হাজিদের বিদায় জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

জেদ্দা কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের হজ ও ওমরাহ টার্মিনালে বাংলাদেশ থেকে আসা হজযাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দার কনসুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, কাউন্সিলর (হজ) মোহাম্মদ মাকসুদুর রহমান, দূতাবাস, কনস্যুলেট ও সৌদি আরব সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

হজযাত্রীরা জেদ্দায় আসার পর চারদিন মক্কায় ছিলেন। আজ প্রথম বারের মতো সরকারি ব্যবস্থাপনার ৮২১ জন হজযাত্রীকে মদিনায় জিয়ারতে এসেছেন। বাকি হজযাত্রীরা পর্যায়ক্রমে আসবেন। মদিনার মৌসুমি হজ কর্মকর্তা ও ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ বি এম আমীন উল্লাহ নূরী এ তথ্য নিশ্চিত করেছেন।

হজ কর্মকর্তার সঙ্গে মদিনা সাংবাদিক পরিষদের সাক্ষাৎ :

গতকাল সোমবার মদিনা সাংবাদিক পরিষদের নেতৃবৃন্দ এ বি এম আমীন উল্লাহ নূরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন । এ সময় অন্য দায়িত্বশীল ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

আমীন উল্লাহ নূরী সাংবাদিক নেতাদের সঙ্গে হজ সম্পর্কে সরকারের প্রস্তুতি, হাজিদের বিভিন্ন সুবিধা-অসুবিধা, খাওয়া-দাওয়া, চিকিৎসা, হোটেল ব্যবস্থাপনাসহ নানা বিষয়ে খোলাখুলি কথা বলেন।

মদিনা সাংবাদিক পরিষদের সভাপতি ও আরটিভি মদিনা প্রতিনিধি মুসা আবদুল জলিলের নেতৃত্বে সৌজন্য সাক্ষাতে পরিষদের  সহসভাপতি, মাই নিউজ ও প্রবাসীকাল ডটকম সম্পাদক যাকারিয়্যা মাহমুদ, পরিষদের সাংগঠনিক সম্পাদক ও এনটিভির মদিনা প্রতিনিধি মোহাম্মাদ আলী রাশেদ, অর্থ সম্পাদক এফ টিভি ও প্রবাসীকাল ডটকমের মদিনা প্রতিনিধি দেলোয়ার হোসেন সুমন ও এসএ টিভির মদিনা প্রতিনিধি, সদস্য আনিসুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সাংবাদিক নেতাদের সঙ্গে আলাপকালে হজ কর্মকর্তা বলেন, ‘আমি ও আমার সব স্টাফ হাজিদের সার্বিক খেদমতে নিয়োজিত আছি এবং থাকব ইনশা আল্লাহ। কারণ হাজিগণ আল্লাহ পাকের সম্মানিত মেহমান। তাঁদের একটু খেদমত করতে পারা আমাদের জন্য সৌভাগ্যের।’

আমীন উল্লাহ নূরী আরো বলেন, ‘আমি আমার সব স্টাফকে বলেছি, হাজিগণ আমাদের পিতা-মাতার মতো। পিতা-মাতাকে যেমন আমরা সম্মান, শ্রদ্ধা ও সেবা করি ঠিক তেমন হাজি সাহেবদেরও সম্মান, শ্রদ্ধা ও তাঁদের সব ধরনের সেবা করতে হবে। এ ক্ষেত্রে ত্রুটি হলে সে যেই হোক কোনো ধরনের ছাড় দেওয়া হবে না।’

আমীন উল্লাহ নূরী জানান, এ পর্যন্ত মোট ১৪ হাজার চারজন হজযাত্রী সৌদি আরব এসে পৌঁছেছেন।  এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী তিন হাজার ২২৬ জন, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১০ হাজার ৭৭৮ জন। এ পর্যন্ত আগত ফ্লাইট সংখ্যা ৩৯টি। বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ১৭টি ও সৌদি এয়ারলাইনস পরিচালিত ২২টি।

এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজ পালনের কথা রয়েছে।