সৌদিতে ‘চাটগাঁইয়াদের’ ঐতিহ্যবাহী মেজবান

Looks like you've blocked notifications!
চট্টগ্রামবাসীর মেজবান অনুষ্ঠানের একটি দৃশ্য। ছবি : এনটিভি

ভোজনরসিক আর অতিথিপরায়ণ হিসেবে সুনাম আছে চট্টগ্রামের মানুষের। আর এই ভোজনরসিক চট্টগ্রামবাসীর ঐতিহ্যের অংশ হলো ‘চাটগাঁইয়া’ মেজবান। মেজবানি খানা চট্টগ্রাম অঞ্চলের জনপ্রিয় ও বহুল প্রচলিত ভোজ অনুষ্ঠান। চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলে আগে বিভিন্ন উৎসবে হাটেবাজারে ঢোল পিটিয়ে বা টিনের চুঙ্গি ফুঁকে দাওয়াত খাওয়ানোর খবর জানানো হতো। দাওয়াত করা হতো অঞ্চলের সবাইকে।

সে ঐতিহ্যের রেশ ধরেই সৌদি আরবে অনুষ্ঠিত হলো ‘চাটগাঁইয়াদের’ ঐতিহ্যবাহী মেজবান। রিয়াদ শহরের চট্টগ্রাম প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে স্থানীয় একটি এস্তেরাহাতে এই মেজবানের আয়োজন করা হয়।

চট্টগ্রামের ঐতিহ্য অনুযায়ী মেজবানে খাবারের তালিকায় বরাবরের মতোই ছিল সাদা ভাত, গরুর মাংস, গরুর পায়া, ডাল-লাউ এবং মাষকলাইয়ের ডাল।

শুক্রবার সন্ধ্যার পর থেকে শুরু হয় মেজবানের আনুষ্ঠানিকতা। দল-মতনির্বিশেষে সবার অংশগ্রহণে অনুষ্ঠানটি রূপ নেয় চট্টগ্রাম প্রবাসীদের মিলনমেলায়।

পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে মেজবান অনুষ্ঠান শুরু হয়। এনামুল হুদার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেজবান কমিটির আহ্বায়ক মুজাহিদ হোসাইন চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক রিয়াদ প্রবাসী ও একর্ড হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন রিয়াদ বাংলাদেশ কমিউনিটির অন্যতম ব্যক্তিত্ব মোহাম্মদ আলী, আল ইমাম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক সোহেল উল্লাহ, সমাজসেবক আবুল কালাম, ড. মীর হাসান প্রমুখ।