‘নিজের ১৫ বছর বয়সের ভিডিও দেখে আমি অবাক’

Looks like you've blocked notifications!

‘ছেড়ে দিয়েই জিতে যেতে চায়’ গত কয়েকদিন ধরে এই ভিডিও রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ একাধিকবারও শুনছেন সেই ভিডিও। সাধারণ মেয়ের স্কুলের অনুষ্ঠানের একটা বক্তব্য বলে মনে হলেও, তার গলায় যেন জাদু লুকিয়ে রয়েছে। তার কণ্ঠস্বর, তার উচ্চারণে মোহিত নেটিজেনরা।

মাত্র আড়াই মিনিটের বক্তব্যে একটি স্কুল বালিকা বলেছে, কীভাবে জীবনে সে একটার পর একটা ইচ্ছে বিসর্জন দিয়েছে, সে কথাগুলোরই উল্লেখ আছে। খুব সাধারণ কথায় জীবনটা বুঝিয়ে দিয়েছে মেয়েটি। সব শেষে বলেছে, ‘একজন সৎ, পরিশ্রমী বিবেকবান মানুষ হতে পারলেই আমি খুশি। ছেড়ে দিয়ে আমি জিতে যেতে চাই।’

রেবেকার ছোট বেলার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। ভিডিওটি রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছে। পুরোনো সেই ভিডিও প্রশংসায় ভাসাচ্ছে তাকে।

এবার পরিচয় মিলেছে এই বালিকার। কোথাও বলেছেন ভাইরাল সেই ভিডিও নিয়ে। এক সময় রাজধানীর ধানমণ্ডিতে থাকত মেয়েটি। নাম রেবেকা শফি। রেবেকার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামকরা অধ্যাপক আহমেদ শফি, মা অধ্যাপিকা সুলতানা শফি। রেবেকা বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রাচীনতম হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে জেনেটিকস নিয়ে পোস্ট ডকটরাল রিসার্চ করছেন।

ভিডিওর ঘটনা ১৯৯৩ সালের। তখন স্কুলের একটি বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে বক্তব্য দেন রেবেকা। তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার দেন।

রেবেকার দাদা আবদুস সালাম ছিলেন একটি সংবাদপত্রের সম্পাদক। রেবেকার বড় বোন ফারিয়াল শফিও পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী। এখন রেবেকা জেনেটিকসের একজন রিসার্চ ফেলো। এনডিমিয়া নামে এক পুত্র সন্তানের মা তিনি। নিউরোসায়েন্সের ইন্টারসেকশন নিয়ে তিনি কাজ করছেন হার্ভার্ড মেডিকেল স্কুলে।

দীর্ঘদিন পর ভিডিওটি দেখে চমকে যান রেবেকাও। তিনি ফেসবুকে লিখেছেন, নিজের ১৫ বছর বয়সের ভিডিও দেখে আমি অবাক, পুরোনো দিনে ফিরে যাচ্ছি। সবার প্রতি কৃতজ্ঞ যারা আমাকে খুদেবার্তা পাঠিয়েছেন এবং পুরোনো সেই ভিডিওটি শেয়ার করেছেন। সোশ্যাল মিডিয়ার এই যুগে অনেক অসম্ভবও সম্ভব হয়েছে।