আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে মালয়েশিয়া বিএনপি

Looks like you've blocked notifications!
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন মালয়েশিয়া বিএনপির নেতারা। ছবি : এনটিভি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে মালয়েশিয়া বিএনপি। গতকাল রোববার বিকেলে রাওয়াংয়ের তেলেগুতালি হলরুমে দিবসটি উপলক্ষে  আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান বাদল। বিশেষ অতিথির বক্তব্য দেন মালয়েশিয়া বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি মাহবুব আলম শাহ, সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন।

মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান দূতাবাসের সমালোচনা করে বলেন, ‘প্রবাসে যেকোনো দেশের হাইকমিশন ওই দেশের প্রতিনিধিত্ব করলেও বাংলাদেশ হাইকমিশন শুধু একটি দলের প্রতিনিধিত্ব করছে।’ তিনি আরো বলেন, ‘গত ১৬ ডিসেম্বর হাইকমিশনে বিজয় দিবসের অনুষ্ঠানে বিএনপি টানানো ব্যানার খুলতে গেলে বিএনপি নেতা কর্মীরা বাধা দিলে আওয়মী লীগ বিএনপির ওপর চড়াও হয়। হাইকমিশনের পক্ষ থেকে বিষয়টি সুরাহা করার চেষ্টা না করে উল্টো বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়। তাই মালয়েশিয়া বিএনপি হাইকমিশনের সব অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছে।’

বিএনপি নেতা বাদলুর জানান, ভাষা ও দেশের প্রতি ভালোবাসার টানেই  মালয়েশিয়া বিএনপির পক্ষ থেকে প্রবাসীদের নিয়ে ‘রাওয়াংয়ে’ মাতৃভাষা দিবস পালন করেছে ।

বাদলুর আরো বলেন, ‘এই বার অমর একুশে পালন দূতাবাসে কেবল বিএনপি বর্জন করেনি মালয়েশিয়ার সর্বস্তরের প্রবাসীরা বর্জন করেছে। কেবল দূতাবাসের লোকজন ও আওয়ামী লীগের লোকজন নিয়ে এই বার অমর একুশে পালন করেছে।’

একুশে ফেব্রুয়ারি ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গাড়িতে পুলিশী বাধার তীব্র নিন্দা জানান তিনি।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, ‘যে উদ্দেশ্যে বায়ান্নর ভাষা আন্দোলন হয়েছিল তা আজ বাংলাদেশেই সমুন্নত নেই। বাংলা ভাষার অবমূল্যায়ন ও অবমাননা আজ সর্বত্র।’

মালয়েশিয়া বিএনপির সহসাধারণ সম্পাদক ফজলুল করিম সোহরাবের সঞ্চালনায় রাওয়াং শাখা বিএনপির সভাপতি নজরুল ইসলাম মানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকার সাবেক ভারপ্রাপ্ত মেয়র আহসানুল্লাহ হাসান, ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক কমিশনার এম এ কাইয়ুম, মালয়েশিয়া বিএনপির সহসভাপতি সেলিম ভূইয়া, মালয়েশিয়া বিএনপির সহসাধারণ সম্পাদক ওয়ালী জাহিদ, এস এম জাহাঙ্গীর, সিরাজুল ইসলাম মাহমুদ, আবদুল্লাহ আল মামুন লিটন, সাংগঠনিক সম্পাদক মির্জা সালাহ উদ্দীন, মালয়েশিয়া যুবদলের সভাপতি জাহাঙ্গীর আলম খান, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ইলিয়াস, সহসভাপতি মজনু খান, এনায়েত উল্লাহ মমিন, রাওয়াং বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার কামরুল হাসান, সিনিয়র সহসভাপতি শহিদুল ইসলাম, সহসভাপতি জিলন খান, সাইফুল ইসলাম, আবুল কাশেম, যুগ্ম সাধারণ সম্পাদক মনির হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. দেলোয়ার হোসেন প্রমুখ।

আলোচনা সভা শেষে নজরুল ইসলাম মানিককে সভাপতি ও খন্দকার কামরুল হাসানকে সাধারণ সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট রাওয়াং বিএনপির কমিটি ঘোষণা করা হয়। আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির সব স্তরের নেতানেত্রীরা।